সিলেটটুডে ডেস্ক

২৮ জানুয়ারি, ২০১৬ ১২:৩৮

তাজুল মোহাম্মদ সহ ১১ জন পাচ্ছেন বাংলা একডেমি সাহিত্য পুরষ্কার

১০ ক্যাটাগরিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৫ ঘোষণা করা হয়েছে। মোট ১১ জন এবার এই পুরষ্কারের জন্য মনোনিত হয়েছেন।

'সিলেটে গণহত্যা' শীর্ষক বইয়ের জন্যে মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে সিলেটের তাজুল মোহাম্মদ পেয়েছেন এবারের সাহিত্য পুরষ্কার।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে বাংলা একাডেমির মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক শামসুজ্জামান খান।

আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের হাতে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদ তুলে দেবেন।

পুরস্কারপ্রাপ্তরা হলেন, কবিতায় আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীন আকতার, প্রবন্ধে যৌথভাবে আবুল মোমেন ও ড. আতিউর রহমান, গবেষণায় মনিরুজ্জামান, অনুবাদে আব্দুস সেলিম, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে মোহাম্মদ, আত্মজীবনী, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনী ক্যাটাগরিতে ফারুক চৌধুরী, নাটকে মাসুম রেজা, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশে শরীফ খান ও শিশুসাহিত্যে সুজন বড়ুয়া।

পুরস্কারের বিচারে এবার ২৫ বিশিষ্ট জনের জুরি বোর্ড গঠন করা হয়েছিল, যারা প্রত্যেকেই ইতোপূর্বে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত। তবে চূড়ান্ত নাম ঘোষণা করেছেন পাঁচজন। তারা হলেন সৈয়দ আবুল মকসুদ, রামেন্দু মজুমদার, ড. করুণাময় গোস্বামী ও ফখরুল আলম। বিচারক কমিটির সভাপতি ছিলেন অধ্যাপক হায়াৎ মামুদ।

আপনার মন্তব্য

আলোচিত