সিলেটটুডে ডেস্ক

২৮ জানুয়ারি, ২০১৬ ১৪:৫০

শিক্ষার পাশাপাশি খেলাধুলায়ও এগিয়ে যাবে শিক্ষার্থীর‍া: শিক্ষামন্ত্রী

শিক্ষার পাশাপাশি খেলাধুলায়ও শিক্ষার্থীরা এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি।

শিক্ষামন্ত্রী বলেন, 'প্রতি বছরই আমরা আমাদের নিজেদের ছড়িয়ে যাচ্ছি। তাই আমরা বিশ্ব জয়ের আত্মবিশ্বাসে পৌঁছে গেছি। এজন্য প্রতি বছরই আরও  উন্নতমানের খেলাধুলার ব্যবস্থা হবে। 

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে রাজশাহী জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে ৪৫তম  জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 
 
এ সময় বেল‍ুন ও ফেস্টুন উড়িয়ে এই আসর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

এর আগে তিনি অতিথিদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে অংশগ্রহণকারীদের মার্চপাস্ট পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিযোগিতার ৭৭৬ জন খেলোয়াড় অংশ নেন। 

শিক্ষামন্ত্রী  আরো বলেন, শিক্ষা আর খেলাধুলা অবিচ্ছিন্ন অংশ। খেলাধুলা ছাড়া শিক্ষার্থীদের মননশীলতার বিকাশ সম্ভব নয়। তাই সরকার খেলাধুলার আয়োজনের প্রতি বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। খেলাধুলার মান উন্নয়নে বিশেষ বরাদ্দ দিচ্ছে। নতুন নতুন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করছে। 

অনুষ্ঠানের বিশেষ অতিথি রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, 'রাজশাহী হচ্ছে দেশের সবচেয়ে সুন্দর জায়গা। তাই আগত অতিথিদের রাজশাহীতে আসার আমান্ত্রণ জানাই। একসময় জঙ্গির অত্যাচার বেড়েছিল। কিন্তু আমরা এই রাজশাহীতে জঙ্গিকে পরাস্থ করেছি।'

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- শিক্ষা সচিব সোহরাব হোসাইন, ভারতীয় সহকারী হাই কমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. শেখ মো. ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবু বক্কর ছিদিক, রাজশাহী শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহমেদ হোসেন, বাংলাদেশ জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতির উপপরিচালক ফারহানা হক এবং রাজশাহী জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন চৌধুরী।
 
এবারের প্রতিযোগিতায় দেশের ২৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭৭৬ জন্য শিক্ষার্থী ৭ ইভেন্টে লড়াই করবে। এর মধ্যে ৪১৬ জন ছাত্র ও ৩৬০ জন ছাত্রী। চারটি অঞ্চলে ভাগ করে এই বড় আসরে তারা অংশগ্রহণ করছে। 

চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা নিয়ে বকুল অঞ্চল, খুলনা, বরিশাল নিয়ে গোলাপ অঞ্চল, ঢাকা, ময়মনসিংহ নিয়ে পদ্ম অঞ্চল এবং রাজশাহী ও রংপুর নিয়ে চাঁপা অঞ্চলের হয়ে এবারের এই বড় আসরে প্রথমবারের মতো ক্রিকেট ও বাস্কেটবল ইভেন্টে খুদে শিক্ষার্থীরা প্রতিদ্বন্দ্বীতা করছে। 

এদিকে, উদ্বোধনী অনুষ্ঠান শেষে চমৎকার ডিসপ্লে প্রর্দশন করে রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, আগামী ৩১ জানুয়ারি এই প্রতিযোগিতা শেষ হবে।

আপনার মন্তব্য

আলোচিত