সিলেটটুডে ডেস্ক

০৭ ফেব্রুয়ারি , ২০১৬ ১৫:৫৯

জাপা’র এমপি হান্নানসহ ২৫ জনের নামে মানবতাবিরোধী অপরাধের মামলা

ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য এম.এ. হান্নান ও দলের সাবেক সংসদ সদস্য আনিসুর রহমান মানিকসহ ২৫ জনের নামে মানবতাবিরোধী অপরাধে মামলা দায়ের হয়েছে।

রোববার (০৭ ফেব্রুয়ারি) দুপুরে স্থানীয় কানিহারী গ্রামের মুক্তিযোদ্ধা আবুল কালাম বাদী হয়ে ময়মনসিংহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৩ নম্বর আমলী আদালতে মামলাটি দায়ের করেন।

পরে বিচারক মিটফুল ইসলাম মামলাটি আমলে নিয়ে আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠান।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন, শামসুল হক বাচ্চু, মওলানা মোফাজ্জল হোসেন, মোখলেছুর রহমান মুকুল, রাজাকার কমান্ডার আদিল, শামসুল হক ফকির, সাইদুর রহমান রতন, মুকুল মাস্টার, মৃত আব্দুল খালেক, মৃত আব্দুল লতিফ, মৃত গেদু চেয়ারম্যান, মৃত মওলানা খালেক, মৃত আসমত আলী ফকির।

আইনজীবী আব্দুর রহমান আল হোসাইন তাজ জানান, ১৯৭১ সালের ২১ এপ্রিল হানাদার বাহিনী ও তাদের দোসররা ত্রিশাল উপজেলার কালিরবাজার ও কানিহারী গ্রামে পাকিস্তানি গণহত্যা চালায়।

বর্তমান সংসদ সদস্য ও ময়মনসিংহ জেলা শান্তি কমিটির সাধারণ সম্পাদক এম.এ. হান্নানের নির্দেশে আনিসুর রহমান মানিকসহ অন্যান্য রাজাকাররা সকাল থেকে দুপুর পর্যন্ত ওই গ্রামের বাড়িতে অগ্নিসংযোগ করে এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়।

ওই সময় এজাহারভুক্ত রাজাকারদের সহায়তায় পাকিস্তানি হানাদাররা এ মামলার সাক্ষী আব্দুল আউয়ালের স্ত্রীসহ ১৪ থেকে ১৫ জন নারীকে ধর্ষণ করে।

একইসঙ্গে মামলার বাদী আবুল কালামের বাড়িতেও অগ্নিসংযোগ ও লুটপাট চালায় বলে অভিযোগ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত