সিলেটটুডে ডেস্ক

১৩ ফেব্রুয়ারি , ২০১৬ ০৫:১৮

সরস্বতী পূজা আজ

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ শনিবার।

অগণিত ভক্ত আজকের পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানাবেন তারা।

মর্তের ভক্তকুল এদিন শ্বেতশুভ্র কল্যাণময়ী দেবী সরস্বতীর আবাহন করবে। ঢাক-ঢোল-কাঁসর, শঙ্খ ও উলুধ্বনিতে মুখরিত হয়ে উঠবে দেশের বিভিন্ন পূজামণ্ডপ।

শাস্ত্রমতে, প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী বিদ্যাদেবীর বন্দনা করা হয়।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, আজ সকাল থেকেই এই তিথি আরম্ভ হচ্ছে। ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী দেবীর আরাধনা করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

পৃথক বিবৃতিতে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিত্রয় মেজর জেনারেল (অব.) সিআর দত্ত বীরউত্তম, অ্যাডভোকেট প্রমোদ মানকিন, ঊষাতন তালুকদার; সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ, সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার দেব প্রমুখ হিন্দু সম্প্রদায়সহ দেশবাসীকে সরস্বতী পূজার শুভেচ্ছা জানিয়েছেন।

রাষ্ট্রপতি তাঁর দেওয়া বাণীতে জ্ঞানের সাধনায় ব্রতী হয়ে অজ্ঞানতার অন্ধকার, কূপমুণ্ডকতা আর অকল্যাণকর যে কোনো বাধা অতিক্রম করে একটি উন্নত সমাজ গঠনে এ দেশের আপামর জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, বাংলাদেশ ঐতিহ্যগতভাবে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। ধর্ম-বর্ণ নির্বিশেষে আবহমানকাল ধরে এ দেশের সব মানুষ মিলেমিশে বসবাস করে আসছেন। তারা ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করছেন নির্বিঘ্নে। আমি বিশ্বাস করি, পারস্পরিক এ সম্প্রীতি সামনের দিনগুলোতে আরও সুদৃঢ় হবে।

আপনার মন্তব্য

আলোচিত