সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০১৬ ১২:৫৯

ভারপ্রাপ্ত গভর্নরের দায়িত্বে মো. আবুল কাশেম

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান পদত্যাগ করায় ব্যাংকটির ডেপুটি গভর্নর-১ মো. আবুল কাশেমকে ভারপ্রাপ্ত গভর্নরের দায়িত্ব দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে।

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ডলার লোপাটের প্রেক্ষাপটে বিষয়টি নিয়ে দেশজুড়ে আলোচনার মধ্যে মঙ্গলবার (১৫ মার্চ) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে পদত্যাগপত্র দেন।

এর আগে সকালে গুলশানে নিজের বাসায় কয়েকজন সাংবাদিককে আতিউর রহমান বলেন, ‘প্রধানমন্ত্রী চাইলে’ তিনি পদত্যাগের জন্য প্রস্তুত আছেন। এছাড়াও তিনি দেশবাসীর কাহে অনুরোধ জানিয়ে বলেন, আমাকে ভুল বুঝবেন না।

ড. আতাউর বলেন, 'আমি এ দেশের মাটির মানুষ। আমি সাত বছর ধরে গভর্নরের দায়িত্ব পালন করে আসছি। এ সময় আমি চেষ্টা করছি দেশের ব্যাংকি খাতকে এগিয়ে নিতে। আমি সাধারণ মানুষ এমনকী পথশিশুদের ব্যাংকি সুবিধার মধ্যে নিয়ে এসেছি।'

সম্প্রতি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০০ মিলিয়ন ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা চুরি হয়। পরে জানা যায়, এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের আরবিসি ব্যাংকের একটি শাখার ৫টি অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে। এ অর্থ পরে ফিলিপাইনের তিনটি ক্যাসিনো হয়ে হংকং-এ চলে গেছে।

বিশ্বের ইতিহাসে অন্যতম বড় এ ব্যাংক চুরির ঘটনা আলাদাভাবে তদন্ত করছে বাংলাদেশ ব্যাংক। তদন্তে সহায়তা করছে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ইনফরম্যাটিক্স ও ফায়ারআই। সহায়তার প্রস্তাব দিয়েছে এফবিআই ও মার্কিন বিচার বিভাগ।

ফিলিপাইনের ডেইলি ইনকোয়ারারে ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার লোপাটের খবর এলে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোচনার ঝড় ওঠে।

আপনার মন্তব্য

আলোচিত