সিলেটটুডে ডেস্ক

১৭ মার্চ, ২০১৬ ১৬:১১

রিজার্ভ জালিয়াতির প্রতিবাদে শুক্রবার শাহবাগে নাগরিক সমাবেশ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ জালিয়াতির মাধ্যমে জনগণের অর্থ আত্মসাতের প্রতিবাদে এবং জড়িতদের বিচারের দাবিতে নাগরিক সমাবেশ করবে গণজাগরণ মঞ্চ।

শুক্রবার (১৮ মার্চ) শাহবাগ প্রজন্ম চত্বরে বিকাল ৪টায় এ নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হবে।

নাগরিক সমাবেশের ঘোষণা দিয়ে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে প্রায় ৮০০ কোটি টাকা জালিয়াতির ঘটনা ঘটেছে। বাংলাদেশের সাধারণ মানুষের অনেক কষ্টে অর্জিত এই অর্থ সংরক্ষণের ভার যাদের উপর ছিলো, তাদের দায়িত্বহীনতা এবং অসততাই এই জালিয়াতির জন্য দায়ী। দুর্নীতির করাল গ্রাসে বাংলাদেশ আক্রান্ত, মুক্তিযুদ্ধের পরে ৪৪ বছর ধরে উন্নতির সোপান থেকে ক্ষমতাবানদের সীমাহীন দুর্নীতির কারণে বারবার পিছলে পড়েছে বাংলাদেশ।

ইমরান আরও বলেন, ব্যাংকিং চ্যানেলের জটিল জটিল নিয়মকানুন পাশ কাটিয়ে এতো বিশাল পরিমাণ টাকা হ্যাক করে নেয়া সম্ভব না যদি বড় বড় রাঘববোয়ালরা এর সাথে সম্পৃক্ত না থাকে। দেশের অর্থনীতিকে দুর্বল করে দিয়ে কিছু চোর বাটপারকে ধনকুবের বানানোর চেষ্টা পরিষ্কার বোঝা যায়। এদের হাজার-লক্ষ কোটি টাকা বানানোর সুযোগ দিয়ে রেল লাইনে ঘুমানো কোটি মানুষের মাথাপিছু আয় কাগজে কলমে বাড়িয়ে কারো ভাগ্যের পরিবর্তন সম্ভব নয়।

''বাংলাদেশের মানুষের রক্ত পানি করা এই টাকা কাদের যোগসাজশে জুয়ার আসরে গেলো তার সঠিক তদন্ত করতে হবে। এই আধুনিক যুগে ১ লাখ টাকা তুলতে যেখানে ১০ বার ফোন করে ব্যাংক থেকে, সেখানে ৮০০ কোটি টাকা বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা ছাড়া এতো হাতবদল হয়েছে, এটা একদম গালগল্প ছাড়া কিছু হতে পারে না।"

বাংলাদেশ ব্যাংকে মগের মুল্লুক চলছে উল্লেখ করে ইমরান এইচ সরকার বলেন,  তার কিছুটা নজির অবশ্য ফিলিপাইনের পত্রিকা ইনকোয়েরারের বদৌলতে সবাই জেনেছেন। কিন্তু যা হচ্ছে, তার কতো শতাংশই বা ইনকোয়েরারে এসেছে? বিদেশি পত্রিকায় আসার পরেও যেখানে ধামাচাপা দেবার স্পষ্ট চেষ্টা বিদ্যমান সেখানে আরো অনেক ঘটনা আমাদের অজানাই থেকে যাচ্ছে।

জনগণের কষ্টার্জিত এই সম্পদ যেকোনো মূল্যে উদ্ধার করতে হবে। রিজার্ভ জালিয়াতির সাথে জড়িতরা যতো ক্ষমতার অধিকারীই হোক না কেন, তাদের গ্রেফতার করে জাতির সামনে মুখোশ উন্মোচন করতে হবে। তাদের উপযুক্ত শাস্তি দিতে হবে।

দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিনির্মাণের এই লড়াইয়ে সবাইকে অংশ নেয়ার বিনীত আহ্বান জানানো হয়েছে গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে।

আপনার মন্তব্য

আলোচিত