সিলেটটুডে ডেস্ক

০৯ মে, ২০১৬ ১৩:০৫

রায়ের কপি কারাগারে পৌঁছার অপেক্ষা

মানবতা বিরোধী  অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী ও জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখার রায়ের কপি কেন্দ্রীয় কারাগারে পৌঁছার পর দণ্ড কার্যকরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে বলে জানা গেছে।

গত ৫ মে (বৃহস্পতিবার) প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে আপীল বিভাগের বেঞ্চে নিজামীর রিভিউ আবেদন খারিজ করে তাকে দেয়া ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন।

সর্বোচ্চ আদালত থেকে মৃত্যুদণ্ডাদেশের রিভিউ আবেদন খারিজের কপি কারাগারে ন পৌঁছা পর্যন্ত কোন প্রক্রিয়া শুরু হবেনা বলে কারাগার সূত্রে জানা গেছে।

সূত্র আরও জানায়,  রায়ের কপি কারাগারে পৌঁছার পর একজন ম্যাজিস্ট্রেট গিয়ে নিজামিকে তা পড়ে শোনাবেন। নিজামী যদি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন তবে তা রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে তাঁর সিদ্ধান্ত না জানা পর্যন্ত সকল প্রক্রিয়া স্থগিত রাখা হবে। নিজামী প্রাণভিক্ষার আবেদন না করলে নিয়ম অনুযায়ী কারা কতৃপক্ষ সুবিধাজনক সময়ে রায় কর্যকর করবেন।  


রোববার রাতেই  মতিউর রহমান নিজামীকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে নাজিমুদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। কেন্দ্রীয় কারাগার এলাকার নিরাপত্তাও বাড়ানো হয়েছে।

নিজামী প্রাণভিক্ষার আবেদন করবেন কিনা তা তিনি নিজেই সিদ্ধান্ত নিবেন বলে জানিয়েছেন তার পরিবার ও আইনজীবীরা।

 

আপনার মন্তব্য

আলোচিত