সিলেটটুডে ডেস্ক

০৯ মে, ২০১৬ ২২:৩৯

মৃত্যুদণ্ডাদেশ শোনানো হল নিজামীকে

মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত  যুদ্ধাপরাধী ও জামায়াত নেতা মতিউর রহমান নিজামীকে তার রিভিউ খারিজ করে দেওয়া পূর্ণাঙ্গ রায় পড়ে শোনানো হয়েছে।

সোমবার (০৯ মে) রাত সাড়ে ৮টায় কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে নিজামীকে রায়ের কপি পড়ে শোনান কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির। তবে নিজামী প্রাণভিক্ষা চেয়েছেন কিনা শেষ খবর পর্যন্ত তা জানা জায়নি।

এসময় পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি গোলাম হায়দার, জেল সুপার নেসার আলম এবং দুইজন ডেপুটি জেল সুপার উপস্থিত ছিলেন।

এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল হয়ে সোমবার সন্ধ্যায় রায়ের কপি কেন্দ্রীয় কারাগারে পৌঁছায়। রায় দেখে ট্রাইব্যুনাল চেয়ারম্যান ও অন্য দুই সদস্য প্রয়োজনীয় আদেশ দিয়ে তা কেন্দ্রীয় কারাগার, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেন।

রায় পড়ে শোনানোর আগে কারা চিকিৎসক ডা. বিপ্লব কান্তি বিশ্বাস ও ডা. আহসান হাবিব নিজামীর স্বাস্থ্য পরীক্ষা করে দেখেন  তিনি সুস্থ আছেন বলে জানান।


যদি নিজামী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন তাহলে তাকে অপরাধ স্বীকার করে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে রাষ্ট্রপতির সিদ্ধান্ত আসা পর্যন্ত দণ্ড কার্যকর প্রক্রিয়া স্থগিত থাকবে।

আর যদি নিজামী প্রাণভিক্ষা করবেন না জানিয়ে দেন তবে যেকোন সময় মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত নিতে পারবেন কারা কর্তৃপক্ষ।



গত ৫ মে নিজামীর রিভিউ খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখেন আপীল বিভাগ। নিজামীর বিরুদ্ধে একাত্তর সালে হত্যা, গণহত্যাসহ একাধিক অভিযোগ প্রমানিত হওয়ায় তাকে সর্বোচ্চ শাস্তি দেয়া হয়।


আপনার মন্তব্য

আলোচিত