সিলেটটুডে ডেস্ক

০৯ মে, ২০১৬ ২২:৫৮

নিজামীর সিদ্ধান্তের অপেক্ষায় কারা কর্তৃপক্ষ

রিভিউ খারিজের রায় পড়ে শোনানোর পর মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কিনা সে সিদ্ধান্ত এখনো জানান নি।  

নিজামীর সিদ্ধান্ত না জানা পর্যন্ত পরবর্তি পদক্ষেপ নিতে পারছেন না কারা কর্তৃপক্ষ।  কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায়, নিজামীকে এই সিদ্ধান্ত জানানোর ক্ষেত্রে যৌক্তিক সময় দেয়া হবে। তবে সকল আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় আইনজীবীদের সাথে পরামর্শের আর কোন সুযোগ নেই।

এদিকে  সোমবার (০৯ মে) বিকেল সাড়ে ৪টার দিকে নিজামীর করা রিভিউ খারিজের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশিত হওয়ার পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, তাকে (নিজামী) কে লজিক্যাল টাইম দেয়া হবে।

প্রচলিত নিয়ম অনুযায়ী রায় পড়ে শোনানোর পরবর্তী সাত দিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করতে হয়। নিজামী ক্ষমা না চাইলে এরপরই ফাঁসি কার্যকরের প্রক্রিয়া শুরু হবে। তবে ট্রাইব্যুনালের আইনে প্রচলিত ৭ দিনের কোন বিধি মানার বাধ্যবাধকতা নেই। মাহবুবে আলম জানিয়েছেন, এ বিষয়ে কোন নির্দিষ্ট সময় বাঁধা নেই, যৌক্তিক সময়ের কথা বলা হয়েছে।  

এদিকে সোমবার (০৯ মে) একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারের দপ্তর থেকে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। রায়ের কপি কারাগারে পৌঁছার পর সোমবার রাত ৮টায় তা নিজামীকে পড়ে শোনানো হয়েছে।


গত ৫ মে নিজামীর রিভিউ আবেদন খারিজ করে তাকে দেয়া মৃত্যুদণ্ড বহাল রাখেন আপীল বিভাগ। নিজামীর বিরুদ্ধে একাত্তর সালে হত্যা, গণহত্যাসহ একাধিক অভিযোগ প্রমানিত হওয়ায় তাকে সর্বোচ্চ শাস্তি দেয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত