সিলেটটুডে ডেস্ক

২৩ মে, ২০১৬ ১১:১০

‘বেগম’ সম্পাদক নূরজাহান বেগম আর নেই

বেগম পত্রিকার সম্পাদক নূরজাহান বেগম আর নেই। রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মুত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

এর আগে বার্ধক্যজনিত জটিলতার কারণে গত ৬ মে নূরজাহান বেগমকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন।

এরপর ৮ মে শনিবার দুপুরে অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে লাইফ সাপোর্টে রাখা হয়।

১৯২৫ সালের ৪ জুন চাঁদপুরের চালিতাতলী গ্রামে জন্মগ্রহণ করেন নূরজাহান বেগম। তিনি বাংলাদেশের নারী সাংবাদিকতার পথিকৃৎ এবং সাহিত্যিক।

ভারতীয় উপমহাদেশের প্রথম নারী বিষয়ক সাপ্তাহিক পত্রিকা 'বেগম'র সম্পাদনায় সূচনালগ্ন থেকে জড়িত ছিলেন তিনি। তিনি ছয় দশক ধরে বেগম পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।

নারীর অবস্থার উন্নয়ন ও সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য নূরজাহান বেগম বহু পদক ও সম্মাননা পেয়েছেন। ১৯৯৭ সালে তিনি রোকেয়া পদক পান।

এছাড়া বিভিন্ন সংগঠন থেকে তিনি স্বর্ণপদক লাভ করেন। নূরজাহান বেগমের বাবা সাংবাদিকতার প্রবাদপুরুষ 'সওগাত' সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দিন।

তাঁর স্বামী ছিলেন দৈনিক ইত্তেফাকের কচি-কাঁচার মেলার সাবেক পরিচালক, প্রয়াত সাংবাদিক রোকনুজ্জামান খান দাদা ভাই। তিনি দুই কন্যা সন্তানের জননী।

অষ্টম শ্রেণী থেকে ম্যাট্রিক পর্যন্ত তিনি ইংরেজি মাধ্যমে পড়াশুনা করে ১৯৪২ সালে সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাশ করেন। তারপর আই এ ভর্তি হন কলকাতার লেডি ব্রেবোর্ণ কলেজে। তাঁর আই এ তে পড়ার বিষয় ছিল দর্শন, ইতিহাস ও ভূগোল। এখানে তাঁর সহপাঠী ছিল সাবেরা আহসান ডলি, রোকেয়া রহমান কবির, সেবতি সরকার, জ্যোত্স্নাা দাশগুপ্ত, বিজলি নাগ, কামেলা খান মজলিশ, হোসনে আরা রশীদ, হাজেরা মাহমুদ, জাহানারা ইমাম। পড়াশুনার পাশাপাশি তিনি কলেজে ব্যাডমিন্টন খেলতেন। লেডি ব্রেবোর্ণ থেকে ১৯৪৪ সালে আই এ পাশ করে বি এতে ভর্তি হন। এই কলেজ থেকে তিনি ১৯৪৬ সালে বি এ ডিগ্রি লাভ করেন।

নারী সাংবাদিকতার এই পথিকৃতের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত