সিলেটটুডে ডেস্ক

০৭ জুন, ২০১৬ ২০:৪২

একটি রোজা বেশি রাখতে হবে প্রধানমন্ত্রীকে

এবার পবিত্র রমজান মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি রোজা বেশি রাখতে হচ্ছে। রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে গত ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদিআরব সফরে যান। সেখানে সোমবার (৬জুন) থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। আর এ কারণে সোমবার থেকেই প্রধানমন্ত্রী রোজা শুরু করেছেন।

প্রধানমন্ত্রীর দেশে ফিরেছেন আজ মঙ্গলবার। মঙ্গলবার থেকে বাংলাদেশে রমজান শুরু হয়েছে। এদিন বাংলাদেশিদের প্রথম রমজান হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য এটি দ্বিতীয় রমজান। সে অনুযায়ী ২৯ দিনে রমজান মাস হলে প্রধানমন্ত্রীকে থাকতে হবে ৩০ রোজা। আর ৩০ দিনে রমজান মাস হলে প্রধানমন্ত্রীর রাখতে হবে ৩১ রোজা। ধর্মীয় নিয়মে রয়েছে যখন যেখানে থাকবেন সেখানকার স্থানীয় সময় অনুযায়ী ধর্ম পালন করতে হবে।

উল্লেখ্য সৌদিআরব সফরে গিয়ে প্রধানমন্ত্রী পবিত্র ওমরাহ পালন করেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী যখন যেখানেই থাকেন সময় মতো ধর্ম-কর্ম পালন করেন। যেহেতু উনি (প্রধানমন্ত্রী) এখন সৌদিআরব সফরে রয়েছেন আর সেখানে রোজা শুরু হয়ে গেছে সুতরাং রোজা তো তাকে পালন করতেই হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম শায়খুল হাদিস মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, কেউ দেশের বাইরে থেকে রোজা রাখা শুরু করে এরমধ্যে দেশে ফিরলে তাকে দেশের সময় অনুসারে সবগুলো রোজা রাখতে হবে। সৌদি আরবে আমাদের দেশের একদিন আগে রোজা শুরু হয়। কেউ সৌদি আরবে রোজা শুরু করে দেশে ফিরলেও দেশের হিসেব মতো সবগুলো রোজা রাখতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত