নিজস্ব প্রতিবেদক

১৪ মার্চ, ২০১৫ ১৪:২২

এসএসসি’র ব্যবহারিক পরীক্ষাও পেছালো

সকাল ১০টা থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। অপরদিকে লিখিত পরীক্ষা পেছানোর কারণে বোর্ডগুলো এবার ব্যবহারিক পরীক্ষাও পিছিয়েছে। পাশাপাশি উত্তরপত্র গ্রহণের জন্য নতুন করে চতুর্থ দফায় তারিখ ঘোষণা করেছে।

গতকাল শুক্রবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে ১৩ শিক্ষার্থী ও ২ শিক্ষক বহিষ্কার হয়েছেন। এছাড়া ৪ হাজার ৭৪৬ জন পরীক্ষায় অনুপস্থিত ছিল।

এসএসসিতে ধর্ম, দাখিলে ফিকহ ও উসুলুল ফিকহ এবং কারিগরিতে পদার্থবিজ্ঞানের পরীক্ষা নেয়া হয়। আজও পরীক্ষা রয়েছে। এরমধ্যে এসএসসিতে নতুন সিলেবাসে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, পুরাতন সিলেবাসে সামাজিক বিজ্ঞান, দাখিলে সামাজিক বিজ্ঞান, তাজবীদ নসর ও নযম (মুজাব্বিদ গ্র“প), তাজবীদ (হিফজুল কুরআন গ্র“প) এবং এসএসসি ভোকেশনালে উচ্চতর গণিত-২, হিসাববিজ্ঞান-২, ভূগোল ও পরিবেশ-২, কৃষি শিক্ষা-২ বিষয়ের পরীক্ষা হবে। এ পরীক্ষাটি ১ মার্চ নেয়ার কথা ছিল।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ পরীক্ষা সরেজমিন পরিদর্শন করেন। এ সময় তিনি অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করেন। পরীক্ষা বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পাঠানো তথ্য অনুযায়ী শুক্রবারের পরীক্ষায় ১৩ শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। কোনো শিক্ষক বহিষ্কার হননি। তাদের তথ্য অনুযায়ী সিলেট বোর্ডে ২, মাদ্রাসায় ১ এবং কারিগরি বোর্ডে ১০ জন বহিষ্কার হয়েছে। তবে এ তথ্য সঠিক নয়। কারিগরি বোর্ডের অধীন ময়মনসিংহের ফুলবাড়িয়ায় দুই শিক্ষক এবং ৫ শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন।

এদিকে লাগাতার অবরোধ আর হরতালের কারণে কেবল পরীক্ষা নেয়াই নয়, খাতা জমাদান প্রক্রিয়াও ভেঙে পড়েছে। সর্বশেষ শুক্রবার উত্তরপত্র জমা নেয়ার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। সে অনুযায়ী আগামী ২১ মার্চ জমা নেয়া হবে ৭, ১৩ মার্চসহ আজ এবং আগামী ২০ মার্চের পরীক্ষার উত্তরপত্র।

অপরদিকে ঢাকা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১২ মার্চ থেকে ব্যবহারিক পরীক্ষা নেয়ার পূর্বনির্ধারিত যে সময়সূচি ছিল, তা স্থগিত করা হল।

অন্য পরীক্ষার খবর : এদিকে হরতালের কারণে এখন পর্যন্ত এসএসসি ও সমমানের আরও ৫টি পরীক্ষা আগের ঘোষিত সময় অনুযায়ী নেয়া যায়নি। এগুলোর মধ্যে ৩টিই স্থগিত রয়েছে। বাকি দুটির নতুন তারিখ ঘোষণা করা হয়েছে।

৩ মার্চ এসএসসিতে জীববিজ্ঞান (তত্ত্বীয়), অর্থনীতি, দাখিলে ইসলামের ইতিহাস, জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও দাখিল কারিগরিতে আরবি-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ পরীক্ষাটি নেয়া হবে আগামী ২০ মার্চ সকাল ৯টায়।

৪ মার্চ হওয়ার কথা ছিল এসএসসিতে কৃষি শিক্ষা (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), সঙ্গীত (তত্ত্বীয়), গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), ইংরেজি ভাষা ও সাহিত্য, বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ের পরীক্ষা। দাখিলে ছিল পৌরনীতি, মানতিক, কৃষিশিক্ষা (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), উর্দু, ফার্সি, কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা ছিল। আর কারিগরি বোর্ডের এসএসসি ও দাখিল ভোকেশনালে এদিন কোনো পরীক্ষা ছিল না। ৪ মার্চের এ পরীক্ষা নেয়া হবে আগামী ২১ মার্চ সকাল ১০টায়।

এছাড়া ৮, ১০ ও ১১ মার্চের পরীক্ষা স্থগিত করা হলেও এই তিন দিনের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়নি। 

 

 

আপনার মন্তব্য

আলোচিত