সিলেটটুডে ডেস্ক

১৩ জুন, ২০১৬ ১৬:০৫

প্রয়োজনে কাবা শরিফ রক্ষায় সেনা পাঠানো হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভাকে জানিয়েছেন, প্রয়োজনে কাবা শরিফ ও মসজিদে নববি রক্ষায় বাংলাদেশ সেনাবাহিনীকে পাঠানো হবে। তবে সৌদির নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

সোমবার (১৩ জুন) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী এই বিষয়টি অবহিত করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান। মন্ত্রিসভার বৈঠক জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয় এবং ব্রিফিং অনুষ্ঠিত হয় মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে।

প্রধানমন্ত্রী বলেন, ‘মুসলমানদের পবিত্র এ দুই মসজিদ কাবা ও মসজিদ-ই-নববীর নিরাপত্তায় সৌদি আরবের পক্ষ থেকে অনুরোধ জানানো হলে বাংলাদেশ ইতিবাচক সাড়া দেবে।’

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে বাংলাদেশ যোগ দিয়েছে কি না জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সামরিক জোটে অংশগ্রহণ নিয়ে কোনো কথা হয়নি বৈঠকে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৩ থেকে ৭ জুন সৌদি আরব সফর করেন। সফরে সৌদি বাদশাহর সঙ্গে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে প্রধান শেখ হাসিনার সঙ্গে আলোচনার নানা দিক মন্ত্রীসভাকে অবহিত করা হয়।  

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরব যাওয়ার আগে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছিলেন, বন্ধু রাষ্ট্র হিসেবে সৌদি সরকার সহযোগিতা চাইলে বাংলাদেশ তা দেবে।

সংবাদ সম্মেলনে কুয়েত আগ্রাসনের প্রসঙ্গ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ওই সময় দুই পবিত্র মসজিদের নিরাপত্তায় সহায়তা চাওয়া হলে বাংলাদেশ সেনাদল পাঠিয়েছিল।

ওই সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর কাছে সংবাদকর্মীরা আরও জানতে চান, বাংলাদেশ সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে কি না। আবুল হাসান মাহমুদ আলী সংবাদকর্মীদের প্রশ্নের জবাব সরাসরি না দিয়ে বলেন, ‘সৌদি আরবের নেতৃত্বে সন্ত্রাসবিরোধী যে সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে তাতে নিরাপত্তা সহযোগিতা এবং সামরিক সহযোগিতা বিভাগ রয়েছে। বিশ্বের ৩৪ দেশ এ সেন্টারের সঙ্গে যুক্ত, বাংলাদেশও সেখানে আছে।’ বাংলাদেশ ওই সেন্টারে থেকে নিরাপত্তা বিষয়ে কাজ করবে বলেও জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত