সিলেটটুডে ডেস্ক

১৫ জুন, ২০১৬ ২২:০৩

অর্থপাচারের অভিযোগে প্রথম মামলা করলো এনবিআর

এসএন ডিজাইন লিমিটেডের মালিক শহিদুল ইসলামের বিরুদ্ধে শত কোটি টাকা পাচারের অভিযোগে মামলা করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। বুধবার মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মতিঝিল থানায় এ মামলাটি করা হয়। ২০১৫ সালে পাশ হওয়া এ আইনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এটাই প্রথম ফৌজদারি মামলা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানায়, ২০১৫ সালের ডিসেম্বরে চট্টগ্রাম বন্দরে এসএন ডিজাইনের সাতটি চালানের কনটেইনার আটক করা হয়। কাগজপত্র পরীক্ষা করে দেখা যায় ব্যাংকের ইএক্সপি ফর্ম ও এলসি জাল করে এসব কনটেইনার রফতানির চেষ্টা হয়েছে। এর আগে প্রতিষ্ঠানটি কাগজপত্র জাল করে ২৯০টি চালানের কনটেইনার রফতানি করে। সোনালী ব্যাংকের মতিঝিল শাখা, ব্র্যাক ব্যাংকের গুলশান শাখা ও ন্যাশনাল ব্যাংকের আগ্রাবাদ শাখার গ্রাহক দেখিয়ে প্রতিষ্ঠানটি এ জালিয়াতি করে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরে মহাপরিচালক মইনুল খান বলেন, 'রফতানির শর্ত অনুযায়ী এসব পণ্যের বিপরীতে বৈদেশিক মুদ্রা দেশে আসার কথা। কিন্তু এ মুদ্রা বিদেশে অন্য কোনো অ্যাকাউন্টে অবৈধভাবে স্থানান্তর করা হয়েছে। মানি লন্ডারিং প্রতিরোধ আইনে শুল্ক গোয়েন্দাদের এসব ক্ষেত্রে তদন্তের ক্ষমতা দেওয়া হয়েছে। অনুসন্ধানের পর জাতীয় রাজস্ব বোর্ড ও অর্থমন্ত্রীর অনুমোদন নিয়ে মামলা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত