নিউজ ডেস্ক

১৬ মার্চ, ২০১৫ ১৪:৩২

বড়পুকুরিয়া খনি দুর্নীতি: খালেদাকে আদালতে হাজিরের নির্দেশ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় ঢাকার এক বিচারিক আদালত বড় পুকুরিয়া কয়লা খনির ইজারায় দুর্নীতির অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৬ আসামিকে ১৩ এপ্রিল আদালতে হাজিত হওয়ার নির্দেশ দিয়েছেন।

ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক হোসনে আরা বেগম সোমবার (১৬ মার্চ) এই আদেশ দেন।

বেগম খালেদা জিয়ার অন্যতম আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদিন মেজবাহ জানান, এ মামলা বাতিলে খালেদা জিয়ার একটি আবেদন হাই কোর্টে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এ বিষয়ে হাই কোর্টের আদেশ সোমবার বিচারিক আদালতে দাখিলের দিন ধার্য ছিল।বিএনপি চেয়ারপারসনের ওই আবেদনে হাই কোর্টের জারি করা রুলের নিষ্পত্তি করে রোববারই রায় ঘোষণার কথা থাকলেও তার আইনজীবীদের সময়ের আবেদনে তা পিছিয়ে যায়।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চ এই রায়ের জন্য আগামী ৫ এপ্রিল নতুন দিন ঠিক করে দিয়েছে।

সাবেক চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া, ১০ মন্ত্রীসহ ১৬ জনের বিরুদ্ধে বিগত সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবাধয়ক সরকারের সময় এই মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলা হওয়ার পর ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধেই আদালতে অভিযোগপত্র দেওয়া হয়।

এতে বলা হয়, চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অফ চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশনের (সিএমসি) সঙ্গে বড় পুকুরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি করেছেন।

২০০৮ সালের ১৬ অক্টোবর খালেদার বিরুদ্ধে এ মামলার কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করে হাই কোর্ট। মামলাটি কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুলও দেওয়া হয়। হাইকোর্টের ওই আদেশ আপিলেও বহাল থাকে। ফলে আটকে যায় খনি দুর্নীতি মামলা।

দীর্ঘদিন আটকে থাকার পর দুর্নীতি দমন কমিশন সম্প্রতি মামলাটি সচল করার উদ্যোগ নিলে হাই কোর্টের দেওয়া রুলের চূড়ান্ত শুনানি শুরু হয় গত ৩ মার্চ।

২০১২ সালের ১৫ জানুয়ারি এ মামলা থেকে স্থায়ী জামিন পান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

 

আপনার মন্তব্য

আলোচিত