একুশ তাপাদার

১৭ জুন, ২০১৬ ২৩:৪৯

নিজেদের ‘গুম’ হওয়ার খবর ছড়িয়ে অপারেশনে যায় জঙ্গিরা!

হঠাৎ করেই নিজ বাসস্থান থেকে লাপাত্তা হয়ে গুম হবার খবর চাউর করে কিছুদিন পরে একটি হামলায় অংশ নেয়ার কৌশল নিয়েছে জঙ্গিরা। সম্প্রতি দুটি ঘটনায় আটক জঙ্গিদের তথ্য যাচাই করে এমনটিই পাওয়া গেছে।

গত ১২ মে খুলনা থেকে মোঃ মনিরুল ইসলাম বাবু (২৮), মোঃ আব্দুল্লাহ আল সায়েম তুর্য (২৫) ও মো. শোয়াইব বিশ্বাস (২৬) নামে তিন যুবক লাপাত্তা হয়ে যান। সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ পরিচয়ে তাদের তুলে নিয়ে যাওয়া হয় বলে তাদের পরিবার অভিযোগ করে । ঘটনার একদিন পর খুলনার হরিনটানা থানাতে অপহরণ মামলা দায়ের করা হয়। তবে ঠিক এক মাস পর গত ১২ জুন এই তিন যুবককে  ঢাকার দয়াগঞ্জ এলাকার একটি মন্দিরে হামলা চালানোর সময় আটক করে পুলিশ।

খুলনার হরিনটানা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম এ মিজানুর রহমান সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন,  "১৩ মে তারা মামলা করার পর আমরা প্রাথমিক তদন্ত করে দেখতে পাই এই তিনজনই জঙ্গি কার্যক্রমের সাথে সম্পৃক্ত"।

তিনি বলেন, "বড় কোন নাশকতার জন্য তাদের অন্য সঙ্গীদের সাথে জড়ো হতে তারা নিজেরাই নিজেদের 'গুম' করেছিল।"  

নিরুদ্দেশের পর এই তিন যুবকের পরিবার গত ২৬ মে খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে। বিষয়টি স্থানীয় সংবাদ মাধ্যমেও আলোচিত হয়।  

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ (পূর্ব)'র পুলিশ পরিদর্শক অশোক কুমার সিংহের বাদী হওয়া মামলার অভিযোগে জানা যায়, গত ১২ জুন রাত সাড়ে ১০টায় সহকারী কমিশনার মাঈনুল ইসলামের নেতৃত্বে সাঁড়াশি অভিযানকালে যাত্রাবাড়ীর হাজিবাগ ধোলাইপাড়স্থ নতুন রাস্তার মায়ের দোয়া ডেন্টিং ওয়ার্কশপের সামনে পাকা রাস্তার পাশে অবস্থানকালে ৬/৭ জন ব্যক্তির গতিবিধি সন্দেহজনক হলে ৩ জন পালিয়ে গেলেও মোঃ মনিরুল ইসলাম বাবু (২৮), মোঃ আব্দুল্লাহ আল সায়েম তুর্য (২৫) ও মো. শোয়াইব বিশ্বাস (২৬) আটক হয়। এসময় তাদের কাছ থেকে দুটি চাপাতি, ৮টি ককটেল ও দুটি বই উদ্ধার করা হয়।

দুটি বইয়ের একটির নাম ছিল "মুমিনদেরকে কিতালের জন্য উদ্বুদ্ধ করতে থাকুন" (আরবি শব্দ কিতাল অর্থ সশস্ত্র যুদ্ধ)।

জানা যায়, তারা দয়াগঞ্জে শ্রী শ্রী শিব মন্দিরে হামলা চালাতে গিয়েছিল।

প্রায় একই রকম ঘটনা ঘটে ঢাকার দক্ষিণের খানের গোলাম ফারুকের ছেলে গোলাম ফাইজুল্লাহ ফাহিমের বেলায়। এবারের এইচএসসি পরীক্ষার্থী ফাহিম একটি পরীক্ষা না দিয়েই গত ১১ জুন নিজ বাসা থেকে লাপাত্তা হয়ে যায়।

দক্ষিণখান থানা সূত্রে জানা যায়, ফাহিম তার বাবার মোবাইল ফোনে এসএমএস করে বলেছিল- “বিদেশ চলে গেলাম, এছাড়া কোনো উপায় ছিল না। বেঁচে থাকলে আবারও দেখা হবে।”

এ ব্যাপারে গোলাম ফারুক বাদি হয়ে দক্ষিণখান থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এর চারদিনের মাথায় গত ১৫ জুন মাদারীপুরের সরকারি নাজিমউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রী হোস্টেলের সামনে কলেজের প্রভাষক রিপন চক্রবর্তীর নিজ ভাড়া বাসায় হামলা চালায় ৩ জন দুর্বৃত্ত। এ সময় ধারালো অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে জখম করে পালিয়ে যাওয়ার সময় ফায়জুল্লাহ ফাহিমকে স্থানীয়রা আটক করে থানায় সোর্পাদ করে।

এ দুটি ঘটনাতেই আটক হওয়া জঙ্গিরা  নিজেদের 'গুম' করে পরবর্তীতে একটা হামলায় অংশ নিতে গিয়েছিল।

খুলনার হরিনটানা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম এ মিজানুর রহমান এ ব্যাপারে বলেন, “গুমের খবর চাউর করলে কোন হামলার ঘটনায় পুলিশ তাদের সন্দেহ করবে না এই ধারনা থেকেই সম্ভবত তারা এমনটি করেছিল”।

ছবি কৃতজ্ঞতা: দৈনিক আলোকিত সংবাদ


আপনার মন্তব্য

আলোচিত