সিলেটটুডে ডেস্ক

১৮ জুন, ২০১৬ ১৩:৪০

মোদীর হস্তক্ষেপ কামনা কি দেশবিরোধী উস্কানি নয়: সংসদে প্রশ্ন

বাংলাদেশের সংখ্যালঘুদের রক্ষায় ভারতের প্রধানমন্ত্রীর ‘হস্তক্ষেপ চেয়ে’ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নেতা রানা দাশগুপ্তের কথিত বক্তব্য নিয়ে জাতীয় সংসদে প্রশ্ন তুলেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের এক সংসদ সদস্য।

শনিবার (১৮ জুন) সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় হবিগঞ্জের সংসদ সদস্য আব্দুল মজিদ খান বলেন, “হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদের সাধারণ সম্পাদক ভারতের প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন। ... বাংলাদেশের বিরুদ্ধে তিনি কি উস্কানি দিচ্ছেন?”

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত ‘পাকিস্তানপন্থিদের মতো’ কথা বলেছেন বলেও মন্তব্য করেন তিনি।

“বাংলাদেশে থেকে যেভাবে পাকিস্তানের পক্ষে অনেকেই কথা বলেন, তিনি (রানা দাশগুপ্ত) সেভাবেই কথা বলেছেন।”

হিন্দুদের ওপর সম্প্রতি বেশ কয়েকটি হামলার পর হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদের দুই নেতা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে ‘হিন্দুদের নিরাপত্তার জন্য হস্তক্ষেপ’ চেয়েছেন বলে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) বরাতে খবর দিয়েছে বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম। প্রতিক্রিয়ায় বাংলাদেশে সংখ্যালঘুদের রক্ষায় প্রতিবেশী কোনো রাষ্ট্রনায়কের কাছে ‘আর্জি জানানোর দরকার নেই’ মন্তব্য করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, এজন্য বর্তমান সরকারই ‘যথেষ্ট’। যদিও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের রানা দাশগুপ্ত সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপকালে পিটিআর-এর এ সংবাদ প্রত্যাখ্যান করে বলেছিলেন তাঁর বক্তব্য বিকৃত করা হয়েছে, এবং এধরনের কোন আর্জি তিনি জানান নি।

সংখ্যালঘুদের নিরাপত্তায় সরকারের পদক্ষেপে সন্তুষ্ট মজিদ খান বলেন, “বিএনপির সময়ে তারা (হিন্দু) দুর্গাপূজা করতে পারত না। সারা বাংলাদেশের মানুষ তাদের পেছনে ছিল, আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের পেছনে ছিল। আজ তারা স্বচ্ছন্দে ধর্ম পালন করতে পারে।”

আপনার মন্তব্য

আলোচিত