সিলেটটুডে ডেস্ক

১৮ জুন, ২০১৬ ১৫:২১

রেফ্রিজারেটর ট্রেন ক্রয়ের পরিকল্পনা করছে সরকার : সংসদে রেলমন্ত্রী

ফাইল ছবি

রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, শাক-সবজি ও মাছ পরিবহনের জন্য বর্তমানে বাংলাদেশ রেলওয়ের কোনো রেফ্রিজারেটর বগী চালু নেই। ফলে আমরা এসব পণ্য পরিবহন করতে পারি না। এ বছরই আমরা রেফ্রিজারেটর বগী ক্রয়ের পরিকল্পনা করছি। শনিবার জাতীয় সংসদে এ. কে. এম. মাইদুল ইসলামের (কুড়িগ্রাম-৩) প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য দেন।

এসময় রেলমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জ থেকে ঢাকা হয়ে চট্টগ্রাম পর্যন্ত ইলেকট্রিক ট্রেন চালু করা হবে। এ লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা শীর্ষক একটি প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রেলওয়ের জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ ও বিদ্যমান সঙ্কট দূরীকরণের লক্ষ্যে জনবল নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে।

তিনি বলেন, ১৯৮৫ থেকে ১৯৯৫ পর্যন্ত সময়কালে পরিকল্পিত ও নিয়মিত নিয়োগ বন্ধ ছিল। তৎকালীন সরকারি নির্দেশে ১৯৯২ সালে ১০ হাজার ৯৩ জন দক্ষ কর্মকর্তা-কর্মচারীকে ‘গোল্ডেন হ্যান্ডশেক’ এর আওতায় স্বেচ্ছায় অবসর প্রদান করায় এবং স্বাভাবিক নিয়মে কর্মকর্তা বা কর্মচারীরা অবসর গ্রহণ করায় রেলওয়ের সর্বস্তরের জনবলের সঙ্কট সৃষ্টি হয়। এর ফলে ট্রেনের দৈনন্দিন অপারেশনাল কার্যক্রম পরিচালনা করা কষ্টসাধ্য হয়ে পড়ে। বর্তমানে বেশ কিছু সংখ্যক পদে জনবল নিয়োগ করায় ট্রেনের সময়ানুবর্তিতা প্রায় স্বাভাবিক পর্যায়ে এসেছে বলেও উল্লেখ করেনি তিনি। 

আপনার মন্তব্য

আলোচিত