সিলেটটুডে ডেস্ক

২৭ জুলাই, ২০১৬ ১৮:১৭

সালমান শাহ হত্যায় পুনঃতদন্ত নিয়ে আপিলের রায় কাল

বহুল আলোচিত জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ হত্যা মামলার পুন:তদন্ত কার্যক্রম চলবে কি না তা জানা যাবে আগামীকাল ২৮ জুলাই বৃহস্পতিবার। ঢাকা মহানগর দায়রা জজ আদালত-৬ এর বিচারক নিহতের মা নীলা চৌধুরীর দায়েরকৃত আপিলের রায় ঘোষণা করবেন এদিন।

জানা গেছে, সালমান শাহ মৃত্যুর পর এ ঘটনাকে প্রাথমিকভাবে আত্মহত্যা উল্লেখ করে পুলিশ একটি অপমৃত্যুর মামলা করলেও সালমানের পরিবার বিষয়টিকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে অভিযোগ করে। ঘটনার পর দীর্ঘ সময়ে বেশ কয়েকবার একে আত্মহত্যা বলে আদালতে তদন্ত প্রতিবেদন দেয়া হলেও সালমানের পরিবার তাতে নারাজি আবেদন করে পুনঃতদন্ত চায়। প্রায় ১৮ বছর আগের এই মৃত্যুর ঘটনা হত্যা না আত্মহত্যা তা নির্ধারণে গত বছরের জানুয়ারি মাসে মামলাটি আবারও আদালতে ওঠে।

সালমান শাহ'র মা নীলা চৌধুরী ওই বছরের ১০ ফেব্রুয়ারি বিষয়টিকে হত্যাকাণ্ড দাবি করে তার ব্যক্তিগত আইনজীবী মাহফুজ মিয়ার মাধ্যমে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে  এক নারাজি আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম ওয়ায়েজ কুরুণী খান ঘটনাটি র‌্যাবকে দিয়ে পুনঃতদন্তের নির্দেশ দেন। এরই মধ্যে ৬ এপ্রিল ঢাকার মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু মপ মামলায় হাকিমের পুনঃতদন্তের আদেশের বিরুদ্ধে দায়রা জজ আদালতে একটি রিভিশন আবেদন করেন। তার ওই আবেদনে পুনঃতদন্ত আটকে যায়। পরবর্তীতে উল্লেখিত আদালতে এর বিরুদ্ধে আপিল করা হয়। শুনানি শেষে বৃহস্পতিবার (২৭ জুলাই) আপিলের রায় ঘোষণার দিন ধার্য করেন আদালত।

এদিকে, রায় ঘোষণার আগে যাতে এ মামলাটির সুষ্ঠু তদন্তের আদেশ আসে সেজন্য সালমান শাহ'র মা নীল চৌধুরী সালমান ভক্তসহ দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।

প্রসঙ্গত, ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে রাজধানীর ইস্কাটন রোডে নিজের বাসা থেকে বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা সালমান শাহর লাশ উদ্ধার করা হয়। এরপর থেকেই তার পরিবার এটাকে হত্যাকাণ্ড বলে দাবি করে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত