সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৬ ১৯:০৭

পুরনো কারাগারের জায়গায় হল হবে না : কর্তৃপক্ষ

রাজধানীর পুরান ঢাকায় অবস্থিত সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগারের স্থানটি কোনো বিশ্ববিদ্যালয়ের হল বানাতে বরাদ্দ দিতে রাজি নয় কারা অধিদফতর।
 
বুধবার বিকালে এক প্রেস ব্রিফিং-এ সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজি (প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন বলেন, এখানে কোনো হল বা ছাত্রাবাস তৈরি করা হলে কারাগার স্থানান্তরের আসল উদ্দেশ্যই ব্যর্থ হবে।
 
তিনি বলেন, পুরান ঢাকার মানুষকে একটু স্বস্তি দিতেই ৪০০ কোটি টাকা খরচ করে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোড থেকে কারাগারটি সরিয়ে কেরাণীগঞ্জে নেয়া হয়েছে। এখন যদি ওই জায়গাকে ছাত্রাবাসের জন্যে বরাদ্দ দেয়া হয় তাহলেতো কারাগার স্থানান্তরেরই প্রয়োজন ছিল না।
 
তিনি বলেন, ঐতিহাসিক এ স্থাপনাটিকে সংরক্ষণ করা হবে। পাশপাশি নতুন করে এখানে ঐতিহাসিক স্থাপনা তৈরি করা হবে। নির্মাণ করা হবে পার্ক ও যাদুঘর। এ লক্ষ্যে এরই মধ্যে কাজ শুরু হয়েছে।
 
আইজি (প্রিজন্স) বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই সাবেক এ কারাগারটি পরিদর্শনে আসবেন। তিনি এসেই সিদ্ধান্ত দেবেন- ঐতিহাসিক এ স্থানটিকে কীভাবে সাজানো হবে।
 
এক প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন বলেন, শিগগিরই কোনো একদিন ওই স্থানটি সাংবাদিকদের জন্যে উন্মুক্ত করে দেয়া হবে। ওইদিন সাংবাদিকরা পুরো স্থানটি ঘুরে ঘুরে দেখবেন।
 
উল্লেখ্য, গত ২৯ জুলাই রাজধানীর নাজিমুদ্দিন রোডে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরাণীগঞ্জের রাজেন্দ্রপুরে নবনির্মিত কারাগারে বন্দিদের স্থানান্তর করা হয়। এর মধ্য দিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার পায় নতুন ঠিকানা।
 
এর পর থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নাজিমুদ্দিন রোডের ওই স্থানটি তাদের জন্যে আবাসিক হল বানাতে বরাদ্দ দেয়ার দাবিতে আন্দোলন চালিয়ে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত