সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৬ ১৯:৪০

হাইকোর্টের রায় : রবি ও এয়ারটেলকে একীভূত হওয়ার অনুমোদন

বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি ও এয়ারটেলকে একীভূত হওয়ার অনুমোদন দিয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট। তবে রবির ‘০১৮’ ও এয়ারটেলের ‘০১৬’ কোডযুক্ত সব নম্বরই আগের মতো থাকবে। উভয় গ্রাহকরা রবির নামে পরিচিতি থাকবে বলে জানিয়েছেন আইনজীবীরা। আজ ৩১ আগস্ট বুধবার বিচারপতি রেফাত আহমেদের হাইকোর্ট একক বেঞ্চ এ আদেশ দেন।

আদালত আদেশে বলেন, একীভূত হওয়ার ফি হিসেবে বিটিআরসিকে ৬০৭ কোটি টাকা দিতে রবিকে নির্দেশ দেওয়া হয়েছে। এই টাকা কীভাবে আদায় করা হবে সে বিষয়টি বিটিআরসির ওপর ছেড়ে দিয়েছেন আদালত।
 
বিটিআরসির পক্ষে শুনানি করেন অ্যাভোকেট খন্দকার রেজা-ই রাকীব। রবি ও এয়ারটেলের পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিব-উল আলম।

খন্দকার রেজা-ই রাকীব সাংবাদিকদের জানান, হাইকোর্টের এই আদেশের কারণে প্রায় চার কোটি গ্রাহক নিয়ে গ্রামীণফোনের পরে এটাই হবে বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ মোবাইল ফোন অপারেটর। তবে একীভূত হওয়ার ফি হিসেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) মোট ৬০৭ কোটি টাকা দিতে হবে রবিকে। এর মধ্যে তরঙ্গ ফি হিসেবে ৫০৭ কোটি টাকা ও একীভূতকরণ ফি হিসেবে ১০০ কোটি টাকা।

খন্দকার রেজা-ই রাকীব বলেন, একীভূত হওয়ার পর রবি ও এয়ারটেল- দুটি কোম্পানির গ্রাহকরাই ‘রবি’ গ্রাহক হিসেবে পরিচিত হবেন। তবে রবির ‘০১৮’ ও এয়ারটেলের ‘০১৬’ কোডযুক্ত সব নম্বরই আগের মতো থাকবে।
 
আদালতে বিটিআরসিতে জমা দেওয়া প্রতিবেদন অনুযায়ী, একীভূত কোম্পানিতে রবির ৭৫ শতাংশ আর এয়ারটেলের ২৫ শতাংশ মালিকানা থাকবে। 

আপনার মন্তব্য

আলোচিত