সিলেটটুডে ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:০৪

পাকিস্তানের বিবৃতির কড়া প্রতিবাদ জানালো বাংলাদেশ

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর নিয়ে পাকিস্তান বিবৃতি দেয়ায় রোববার (৪ সেপ্টেম্বর) ঢাকায় নিযুক্ত পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার সামিনা মেহতাবকে তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুল হাসান রোববার তার দফতরে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে ডেকে পাঠান। এই তলবের পরিপ্রেক্ষিতে বেলা পৌনে তিনটার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছান পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার।

এসময় মীর কাসেম আলীর ফাঁসি নিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় যে বিবৃতি দিয়েছে এর প্রতিবাদে বাংলাদেশের পক্ষ থেকে একটি কূটনৈতিক পত্র পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে দেওয়া হয়।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, পাকিস্তানের কূটনীতিককে বলা হয়েছে, মানবতা​বিরোধী অপরাধের বিচার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড নিয়ে পাকিস্তান যে বিবৃতি দিয়েছে সেটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল। এ নিয়ে পাকিস্তানের মতামত দেওয়ার কোনো সুযোগ নেই।

গতকাল শনিবার (৩ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর করা হয়। এরপরই বিবৃতি দিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে মীর কাসেমের শোকসন্তোপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, 'ত্রুটিপূর্ণ বিচারে' ১৯৭১ এর ডিসেম্বরের আগে অপরাধ সংঘটনের অভিযোগে বাংলাদেশের প্রখ্যাত জামায়াত নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকরে পাকিস্তান গভীরভাবে মর্মাহত।

এর আগেও মানবতাবিরোধী অপরাধে জামায়াতের অন্যান্য নেতাদের মৃত্যুদণ্ড কার্যকরের পর একই ধরনের প্রতিক্রিয়া জানিয়েছিল পাকিস্তান। বাংলাদেশের পক্ষ থেকে প্রত্যেকবারই পাকিস্তানের এমন অবস্থানের প্রতিবাদ জানিয়ে বলা হয়, দেশটি অযাচিতভাবে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

আপনার মন্তব্য

আলোচিত