সিলেটটুডে ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩১

শাহজালাল বিমানবন্দর থেকে রোবট ও গোয়েন্দা সামগ্রী আটক

হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে খেলনা ও কম্পিউটার সামগ্রীর মিথ্যা ঘোষণায় আমদানি করা ১৫ কেজি ওজনের একটি বিশেষ হেলথ কেয়ার রোবট আটক করা হয়েছে। এছাড়া জব্দ করা হয়েছে অন্যান্য গোয়েন্দা সামগ্রী।

সম্প্রতি হযরত শাহজালাল এর এয়ারফ্রেইটের ১ নম্বর গেট থেকে খালাসের সময় এসব মালামাল জব্দ করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান।

পণ্য চালানের বিষয়ে গোপন সংবাদ থাকায় গত ৮ সেপ্টেম্বর শাহজালালের এয়ারফ্রেইটের ১ নং গেট দিয়ে বের করার পর শুল্ক গোয়েন্দারা পণ্য চালানটি সাময়িক আটক করে। এতে ৩২৫ কেজির ২৪টি কার্টন পাওয়া যায়।

পণ্য চালানটি থেকে ১টি রোবট, ১২০টি স্মার্ট ওয়াচ (সিম স্লট সংযুক্ত), ১০টি মিনি ডিজিটাল ও ২৫টি পেন ক্যামেরা (গোয়েন্দা ডিভাইস), ৬৩টি ইথারনেট সুইস, ২৫টি এন্টিনা, ১৯টি বেজ স্টেশনসহ বিভিন্ন ধরনের নেটওয়ার্কিং সামগ্রী পাওয়া যায়।

রোবটটির প্যাকেটে লেখা আছে 'হেলদ কেয়ার রোবট'। এতে রিমোট কন্ট্রোলসহ ক্যামেরা ও মিউজিক বক্স সংযুক্ত করা আছে। প্রাথমিক অনুসন্ধানে জানা যায় এই রোবট উন্নত দেশে মেডিকেল সেবায় ব্যবহার হয়। তবে এর অপব্যবহার রোধে যে কোনো মেডিকেল ডিভাইস আমদানির পূর্বে ঔষধ প্রশাসনের অনুমতি নিতে হয়। যা এই চালানে ছিলো না।

অন্যদিকে ইন্টারনেট সার্ভিস প্রদানের ক্ষেত্রে আটক নেটওয়ার্কিং ডিভাইস ব্যবহার করা হয় এবং এজন্য বিটিআরসির অনুমোদন প্রয়োজন। এক্ষেত্রে সেটাও অনুপস্থিত। এসব সামগ্রী ফ্রিকোয়েন্সির মাধ্যমে ব্যবহারযোগ্য।

বিল অব এন্ট্রি অনুযায়ী আমদানিকারক হলেন শাহ আমানত সিটি কর্পোরেশন মার্কেট, চট্টগ্রামের মেসার্স গ্লোবাল কমিউনিকেশন্স। সিএন্ডএফ এজেন্ট ছিলেন মেসার্স কুম ট্রেডার্স। চালানটি চীন হতে EY960 যোগে ঢাকায় অবতরন করে।

সরকারের পূর্ব অনুমোদন ব্যতিরেক ও প্রকৃত ঘোষণা না দিয়ে খালাসের চেষ্টা করায় শুল্ক আইন ভঙ্গ হওয়ায় এগুলো আটক করা হয়েছে। এখন শুল্ক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত