সিলেটটুডে ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৪১

শরণার্থী বিষয়ে বিশ্বকে সমঝোতায় আসতে গুরুত্ব আরোপ প্রধানমন্ত্রীর

জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের এক সভায় বক্তৃতাকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিবাসী এবং শরণার্থীদের অধিকার সংরক্ষণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

তিনি বলেছেন, অভিবাসী ও শরণার্থীদের সমস্যা মোকাবেলায় বিশ্বকে একটি সমঝোতায় পৌঁছাতে হবে। যে কোনো পরিস্থিতিতে অভিবাসীদের অধিকার সুরক্ষা করতে হবে। বিশ্বব্যাপী বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি, অভিবাসী এবং শরণার্থীদের অধিকার সংরক্ষণ সমানভাবে গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী সোমবার (১৯ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের এক সভায় এসব কথা বলেন। শরণার্থী এবং অভিবাসীদের বিষয়ে প্রথমবারের মতো সম্মেলন আহ্বান করায় প্রধানমন্ত্রী জাতিসংঘের মহাসচিব বান কি মুনকে ধন্যবাদ জানান।

এর আগে প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরে মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির সঙ্গে বৈঠক করেছেন। এ ছাড়া কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া জ্যানেট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। খবর বাসস ও ইউএনবির।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে যোগদানের লক্ষ্যে কানাডার মন্ট্রিয়ল থেকে রোববার নিউইয়র্ক পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এয়ার কানাডার একটি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে নিউইয়র্কের লা গার্ডিয়া বিমানবন্দরে বিকেল ৩টায় (নিউইয়র্ক সময়) অবতরণ করে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন এবং প্রবাসী বাংলাদেশিরা। বিমানবন্দরে স্বাগত জানানোর পর মোটর শোভাযাত্রাসহ প্রধানমন্ত্রীকে নিউইয়র্কের ম্যানহাটানে হোটেল ওয়াল্ডোর্ফ এস্টোরিয়ায় নিয়ে যাওয়া হয়। জাতিসংঘের অধিবেশনে যোগদান ও অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণের সময় প্রধানমন্ত্রী এ হোটেলে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী মঙ্গলবার সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

বুধবার বিকেলে প্রধানমন্ত্রী জেনারেল অ্যাসেমবি্ল হলে সাধারণ পরিষদের অধিবেশনের সাধারণ সভায় বক্তব্য রাখবেন। তিনি 'গ্লোবাল কমপ্যাক্ট ফর সেফ, রেগুলার অ্যান্ড অর্ডারলি মাইগ্রেশন : টেকসই উন্নয়নবিষয়ক এজেন্ডা-২০৩০' বাস্তবায়ন এবং অভিবাসীদের মানবাধিকারের প্রতি পূর্ণ শ্রদ্ধা অর্জনবিষয়ক রাউন্ড টেবিল-৫-এ যৌথভাবে সভাপতিত্ব করবেন।

পরে তিনি হোটেল ম্যারিয়ট ইস্টসাইডে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত কাউন্টার টেররিজমের ওপর এশিয়ান লিডার্স ফোরামের বৈঠকে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরের সম্মেলন কক্ষে সাউথ সাউথবিষয়ক জাতিসংঘ অফিসে বাংলাদেশ আয়োজিত পাবলিক সার্ভিস ডেলিভারিতে স্কেলিং আপ ইনোভেশনে সাউথ সাউথ অ্যান্ড ট্রায়াঙ্গুলার কো-অপারেশনবিষয়ক এক বৈঠকে যোগ দেবেন।

আপনার মন্তব্য

আলোচিত