সিলেটটুডে ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০১৬ ১৬:৪০

‘প্রকাশ্যে জঙ্গিরা কার্যক্রম না চালালেও ভেতরে ভেতরে এখনো সক্রিয়’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জঙ্গিরা প্রকাশ্যে তাদের কার্যক্রম না চালালেও গোপনে ভেতরে ভেতরে সক্রিয় রয়েছে।

শনিবার ৯২৪ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিস্থ সুলতানা কামাল জাতীয় ক্রীড়া কমপ্লেক্সে স্বর্ণ কিশোরী জাতীয় কনভেনশন ২০১৬ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, জাতীয় জীবন ও রাজনীতিতে প্রধান বিপদ হলো মাদক, সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ও দুর্নীতি। তাই শিক্ষার্থীদের এগুলোকে ঘৃণার সঙ্গে না বলতে হবে। এক্ষেত্রে প্রত্যেকের চ্যালেঞ্জ গ্রহণ করা প্রয়োজন জানিয়ে তিনি বলেন, মেধাবীরা রাজনীতিতে না এলে রাজনীতি মেধাশূন্য হয়ে পড়বে। আর সে লক্ষ্যেই শিক্ষা ব্যবস্থার গুণগত পরিবর্তনে সরকার কাজ করছে।

অনুষ্ঠানে ওবায়দুল কাদের শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমাদের জীবন গড়তে হবে জীবনের জন্য, জীবিকার জন্য নয়। তোমাদের পরীক্ষার্থী নয়, শিক্ষার্থী হতে হবে। তাহলেই আমাদের দেশে কোয়ালিটি এডুকেশন সৃষ্টি হবে। তিনি বলেন, মাদকের ছোবল সমাজে আঘাত করে। মাদকাসক্ত হলে কখনো সুস্বাস্থ্য হবে না। তাই মাদককে ঘৃণার সাথে না বলতে হবে। দুর্নীতিকে না বলতে হবে। সাম্প্রদায়িকতা ও মাদক মুক্ত বাংলাদেশ গড়তে হবে। আগামী পয়লা জানুয়ারিতেই ৩৬ কোটি ২১ লাখ বই বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে জানান শিক্ষামন্ত্রী।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আমাদের মেয়েরা এখন আর পিছিয়ে নেই। তারা বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এবং মেধার স্বাক্ষর রাখছে। মেয়েদেরকে দেশের জন্য দক্ষ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে সরকারের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

নৈতিক শিক্ষার মাধ্যমে নতুন প্রজন্মকে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত মেধা অন্বেষণ প্রতিযোগিতায় মেয়েরা এগিয়ে আছে। প্রতিবছর ১২ জন সেরা মেধাবী শিক্ষার্থীর মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। তিনি বলেন, মেয়েদের সমান সুযোগ নিশ্চিত করে আমরা প্রমাণ করেছি, ছেলেদের পাশাপাশি মেয়েরাও সব ধরনের চ্যালেঞ্জিং কাজে সমান পারদর্শিতা দেখাতে সক্ষম। আজ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শতকরা ৫১ ভাগ, মাধ্যমিক পর্যায়ে ৫৩ ভাগ এবং উচ্চ শিক্ষায় ৪৫ ভাগ মেয়ে। স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের কার্যক্রমকে স্বাগত জানিয়ে মন্ত্রী বলেন, মেয়েদেরকে আরো সামনে এগিয়ে নেয়ার যেকোনো উদ্যোগকে সরকার সহযোগিতা দিয়ে যাবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বিরেন শিকদার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ফারজানা ব্রাউনিয়া প্রমুখ।

দেশের ৪৯১ উপজেলা থেকে ফাউন্ডেশনের কিশোরী শিক্ষার্থীরা স্বর্ণ কিশোরী জাতীয় কনভেনশনে অংশগ্রহণ করে। কিশোরী স্বাস্থ্য উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধিতে ফাউন্ডেশনটি কাজ করছে। দেশের ৬শ’ শিক্ষা প্রতিষ্ঠানে এর সদস্য রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত