সিলেটটুডে ডেস্ক

০৬ জানুয়ারি, ২০১৭ ২২:২৭

সুন্দরবন রক্ষায় বিশ্ব প্রতিবাদ দিবস শনিবার

শনিবার (৭ জানুয়ারি) রামপাল বিদ্যুৎ কেন্দ্রসহ সুন্দরবন ধ্বংসকারী সকল প্রকল্প বাতিলের দাবিতে বিশ্ব প্রতিবাদ দিবস পালিত হবে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় জাতীয় কমিটির অন্তর্ভুক্ত বিভিন্ন সংগঠন এ কর্মসূচি পালন করবে।

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকে বিশ্বের বিভিন্ন দেশের পরিবেশবাদী সংগঠনগুলো এই কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।

শুক্রবার (৬ জানুয়ারি) ভারতের ৩৩টি পরিবেশবাদী সংগঠন ও যুক্তরাষ্ট্রের চারটি পরিবেশবাদী সংগঠন সুন্দরবন রক্ষার ওই বিশ্ব প্রতিবাদ দিবসের কর্মসূচির সঙ্গে সংহতি জানিয়ে বিবৃতি দিয়েছে। তারা সুন্দরবন রক্ষায় রামপাল প্রকল্প বাতিলের দাবিতে সোচ্চার হওয়ার জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে।

জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহিদুল্লাহ ও সদস্যসচিব আনু মুহাম্মদ এক বিবৃতিতে বলেছেন, সুই থেকে রকেট সবকিছুই বানানো সম্ভব। কিন্তু সুন্দরবনের মতো এমন একটি জীববৈচিত্র্যপূর্ণ বন তৈরি সম্ভব নয়। তাই সুন্দরবন রক্ষার আন্দোলনে সম্পৃক্ত হওয়া সমগ্র মানবজাতির কর্তব্য।

কমিটি সূত্রে জানা গেছে, ভারতের কলকাতা ও দিল্লি, যুক্তরাজ্যের লন্ডন, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, ফ্রান্সের প্যারিস, জার্মানির বার্গেন ও বার্লিন, নেদারল্যান্ডসের আমস্টারডাম, কানাডার টরন্টো, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও আটলান্টাসহ বিভিন্ন শহরে এই কর্মসূচি পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

কর্মসূচিতে ভারতের সাউথ এশিয়া নেটওয়ার্ক অন ড্যাম, ন্যাশনাল অ্যালায়েন্স অন পিপলস মুভমেন্ট, অল ইন্ডিয়া ইউনিয়ন ফর ফরেস্ট ওয়ার্কিং পিপলসহ ৩৩টি সংগঠন সংহতি জানিয়েছে। যুক্তরাষ্ট্র থেকে সংহতি জানিয়েছে ফ্রেন্ডস অব ও আর্থ যুক্তরাষ্ট্র শাখা, ইকোলজি মুভমেন্ট, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি এবং উদীচীর যুক্তরাষ্ট্র শাখা।

শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর বিভিন্ন স্থানে বিশ্ব প্রতিবাদ দিবসের কর্মসূচি পালিত হবে। সর্বপ্রাণ সাংস্কৃতিক শক্তি রাজধানীর শাহবাগে বিকেল সাড়ে তিনটায় কর্মসূচি পালন করবে। এতে অংশ নেবেন জাতীয় কমিটি নেতারা। এ ছাড়া রাজধানীর ইডেন কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, পল্টন ও জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন বামধারার রাজনৈতিক দল দিবসের কর্মসূচি পালন করবে।

আপনার মন্তব্য

আলোচিত