সিলেটটুডে ডেস্ক

০৮ জানুয়ারি, ২০১৭ ০১:১৬

সায়েন্স ফিকশন ফেস্টিভালে জাফর ইকবালকে সম্মাননা

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি বাংলা সাহিত্যে বৈজ্ঞানিক কল্পকাহিনী রচনায় অসামান্য অবদানের জন্য লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে সম্মাননা জানিয়েছে।

শনিবার (৭ জানুয়ারি) রাজধানীর সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আয়োজিত দুই দিনব্যাপী ফেস্টিভালের শেষদিনে সংগঠনের পক্ষ থেকে এ লেখক ও শিক্ষাবিদকে সম্মাননা জানানো হয়। শুক্রবার এ ফেস্টিভাল শুরু হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ।

অনুষ্ঠানে মুহম্মদ জাফর ইকবাল বলেন, “ছোটদের জন্য লেখালেখি করি। কোনো লেখা ভালো হলে এই খুদে পাঠকদের যে অনুভূতির প্রকাশ ঘটে, তার তুলনা নেই। আবার খারাপ হলেও তারা অকপটে বলে ফেলে- ‘স্যার কী লিখেছেন’।

“পড়ে এসে বলে, সমালোচনাও করে। এসব কিছুর পর আমার মনে হয়েছে, জীবনে যা কিছু পাওয়া দরকার তার চেয়ে বেশি কিছু পেয়েছি।”

প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর তাঁর বক্তৃতায় বলেন,“জাফর ইকবাল যখন দামি চাকরি ফেলে আমেরিকা থেকে ফিরে এলো, তখন খুব অবাক হয়েছিলাম। এরপর আবার যখন তার লেখা পড়তে শুরু করলাম তখন মুগ্ধ হলাম। তার আগে কল্পবিজ্ঞান নিয়ে বাংলা সাহিত্যে তেমনভাবে কেউ লেখালেখি করেননি।”

মন্ত্রী বলেন, “নাটক লেখার ক্ষেত্রে জাফর ইকবালের দক্ষতা রয়েছে। তাই তিনি নাটক লিখলে উপকৃত হতো এদেশের নাট্যাঙ্গন।”

জাফর ইকবালকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন তাঁর সহধমিণী অধ্যাপক ইয়াসমিন হক এবং অনুজ লেখক ও কার্টুনিস্ট আহসান হাবীব।

সম্মাননা অনুষ্ঠানের সভাপতি ইমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “মুহম্মদ জাফর ইকবালের প্রতি পাঠকসহ বিভিন্ন স্তরের মানুষের অনুরাগের প্রকাশ ঘটেছে এ আয়োজনে। একজন লেখকের জন্য এটা অবশ্যই প্রেরণাদায়ী।”

তিনি আরও বলেন, “কল্পবিজ্ঞান ছাড়াও তার বিভিন্ন লেখায় অবিরত প্রকাশ পেয়েছে মুক্তিযুদ্ধের চেতনা। সেটা তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনার এই বাংলাদেশের প্রতি আকৃষ্ট করেছে।

“তাকে পেলে শিশুরা যেভাবে উল্লসিত হয়ে ওঠে, অন্য কিছুতে তারা তেমন উচ্ছ্বসিত হয় না। এটাও এ লেখকের অনন্য একটি অর্জন,” বলেন বাংলা একাডেমি সভাপতি।

অনুষ্ঠানে মুহম্মদ জাফর ইকবালের হাতে সংবর্ধনার স্মারক তুলে দেন অধ্যাপক আনিসুজ্জামান। সেই সঙ্গে তাকে পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। সম্মাননা প্রদানের পর ছিল লেজার শো।

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি তৃতীয়বারের মতো আয়োজন করে সায়েন্স ফিকশন ফেস্টিভাল। শুক্রবার সকালে জাতীয় গণগ্রন্থাগার চত্বরে ফেস্টিভালের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। অতিথি ছিলেন শিক্ষাবিদ-কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল।

আপনার মন্তব্য

আলোচিত