সিলেটটুডে ডেস্ক

০৮ জানুয়ারি, ২০১৭ ১৮:০১

ইসলামী ব্যাংক দেশের এক নম্বর ব্যাংক : অর্থমন্ত্রী

ইসলামী ব্যাংককে দেশের এক নম্বর বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ব্যাংকটির পরিচালনা পরিষদে সাম্প্রতিক পরিবর্তন সম্পর্কে মন্ত্রী জানিয়েছেন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) চাপে এ পরিবর্তন আনা হয়েছে।

রোববার (৮ জানুয়ারি) সচিবালয়ে ঢাকা মেট্রোপলিটন চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, নিঃসন্দেহে ইসলামিক ব্যাংক দেশের এক নম্বর ব্যাংক। ব্যাংকটির পরিচালনা পরিষদের পরিবর্তনে তাদের এই অবস্থানের কোনো বিচ্যুতি হবে না বরং ব্যাংকটির আরও উন্নতি হবে বলে আমি মনে করি।

ব্যাংকটির এই বড় ধরনের পরিবর্তনের ফলে ব্যাংকটি অনিশ্চয়তার মধ্যে পড়বে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, মোটেই না বরং ব্যাংকটির আরও সমৃদ্ধি হবে। যারা এখন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রয়েছেন তারা দক্ষ। তাদের অনেক অভিজ্ঞতা রয়েছে।

অর্থমন্ত্রী আরও জানান, এই পদক্ষেপের ফলে ব্যাংকিং খাতে সরকার যে সুশাসন প্রতিষ্ঠা করেছে তা ব্যাহত হবে না।

সাংবাদিকদের পক্ষ থেকে পরিবর্তনের কারণ জিজ্ঞাসা করা হলে আবুল মাল আল মুহিত বলেন, এটি হঠাৎ করে হয়নি। ব্যাংকটি বিপুল মুনাফা কী কাজে ব্যবহার করে তা নিয়ে একটি প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। হয়তো এসব কারণেই এই পরিবর্তন হয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন আনা হয়। ব্যাংকটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আনোয়ারকে অপসারণ করে নতুন পরিচালক আরাস্তু খানকে চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়। ব্যাংকটির ভাইস চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকের পদেও আসে নতুন মুখ।

একইদিনে পর্ষদের ভাইস চেয়ারম্যান আজিজুল হক এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল মান্নান পদত্যাগ করেন। আজিজুল হকের জায়গায় অধ্যাপক সৈয়দ আহসানুল আলমকে ভাইস-চেয়ারম্যান নির্বাচিত করা হয়। অন্যদিকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ইউনিয়ন ব্যাংকের এমডি আবদুল হামিদ মিঞার নাম অনুমোদন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত