সিলেটটুডে ডেস্ক

০৯ জানুয়ারি, ২০১৭ ২২:০১

পাঠ্যপুস্তকে ভুলের দায়ে এনসিটিবির ২ কর্মকর্তাকে ওএসডি

চলতি শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকে ভুলত্রুটির জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) দুই কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক তদন্তের ভিত্তিতে এনসিটিবি’র প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ওএসডি করা হয়।

জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (অর্থ) অধ্যাপক কাজী আবুল কালামকে আহ্বায়ক করে গঠিত তিন সদস্যের কমিটিকে ভুলত্রুটি পর্যালোচনা করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ কমিটির প্রাথমিক তদন্তের ভিত্তিতে এ পদক্ষেপ নেওয়া হলো।

পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগামীকাল মঙ্গলবার বেলা ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন ডাকার পরই এ সব পদক্ষেপ নেওয়া হল।

জানা গেছে, এ বিষয়ে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির অপর দুই সদস্য হচ্ছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মাহমুদুল ইসলাম ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (মাধ্যমিক) মো. ইলিয়াস হাসেন।

কমিটিকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে প্রকাশিত ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নির্ণয় ও এসব ভুলত্রুটির জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে যথাযথ সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত