সিলেটটুডে ডেস্ক

১২ জানুয়ারি, ২০১৭ ১৪:৪২

চা শ্রমিকদের উন্নয়নে সহায়তা দিবে সরকার: অর্থমন্ত্রী

বাংলাদেশ টি এক্সপো-২০১৭ শুরু

চা শ্রমিকদের উন্নয়নে বাগান মালিকরা এগিয়ে আসলে সব ধরণের সহায়তা সরকার দেবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার রাজধানীতে বাংলাদেশ চা বোর্ডের আয়োজনে দেশের প্রথম চা প্রদর্শনী- বাংলাদেশ টি এক্সপো-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, “দেশে চা শিল্পের চাষ শুরু হয়েছে দেড়শ বছর আগে। তখন থেকেই চা শ্রমিকরা অবহেলিত। তাদের জীবনযাত্রার মান অনেক নিম্নমানের, নানা বঞ্চনার শিকার। এখনও তাদের উন্নয়নে খুব একটা কিছু হয়নি। এই অবস্থায় চা বাগানের মালিকরা শ্রমিকদের উন্নয়নে এগিয়ে আসলে সরকার সব ধরনের সহায়তা দেবে”।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার পুষ্পগুচ্ছ হলে বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয় তিনদিনব্যাপী এ প্রদর্শনী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, “এতো পুরোনো একটি শিল্প। অথচ প্রদর্শনী হচ্ছে এই প্রথম। এটা একটা বড় ব্যাপার। চা শিল্পের সঙ্গে জড়িত প্রায় সবাই এখানে উপস্থিত রয়েছেন। আমি বলবো, আপনাদের শ্রমিকদের জন্য ভালো বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা বিষয়ে আরও সচেতন হবেন। এইখাতে এখনো কম মজুরিতে কাজ করে থাকেন শ্রমিকরা”।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

এছাড়া উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব হেদায়াত আল মামুন, বাংলাদেশ চা সংসদের চেয়ারম্যান আরদাশীর কবির, টি টেডার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শান্তুনু বিশ্বাস প্রমুখ।

উল্লেখ্য, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এ চা প্রদর্শনী। দর্শনার্থীরা ‘টি এক্সপো-২০১৭’ ফেসবুক পেজ (www.facebook.com/bdteaexpo) এ ফ্রি-রেজিস্ট্রেশনের মাধ্যমে বিনামূল্যে এই প্রদর্শনী উপভোগ করতে পারবেন। প্রদর্শনীতে ৩০টি প্যাভিলিয়ন এবং ১৬টি স্টল অংশগ্রহণ করছে।

এ আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে সিটি গ্রুপ, ডানকান ব্রাদার্স বাংলাদেশ লিমিটেড, ফিনলে টি, এইচআরসি, ইস্পাহানি এবং সিলোন টি। প্রচার মাধ্যম সহযোগী হিসেবে রয়েছে গাজী টিভি, দি ডেইলি স্টার, রেডিও ফুর্তি এবং বাংলা ট্রিবিউন। ব্যবস্থাপনা সহযোগী হিসেবে রয়েছে ক্রিয়েটো।

আপনার মন্তব্য

আলোচিত