সিলেটটুডে ডেস্ক

১৩ জানুয়ারি, ২০১৭ ২০:১২

‘সুন্দরবন রক্ষায়’ ২৬ জানুয়ারি হরতাল সফলের আহবান

ফাইল ছবি

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুতকেন্দ্র নির্মাণের মাধ্যমে সুন্দরবনকে হুমকির মুখে ফেলে দেওয়া হচ্ছে এবং এ প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনরত তেল-গ্যাস খনিজ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি আগামী ২৬ জানুয়ারি ঢাকায় আধাবেলা হরতাল পালনের আহ্বান জানিয়েছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) বিকেলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে সুন্দরবন রক্ষায় ঐক্যবদ্ধ লড়াইয়ের উপর জোর দিয়ে হরতাল পালনের আহ্বান জানিয়েছেন জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

তিনি বলেন, “সুন্দরবনবিনাশী রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প আগামী ২৫ জানুয়ারির মধ্যে বাতিল না করলে পরদিন ২৬ জানুয়ারি ঢাকা মহানগরে সর্বত্র আধাবেলা ধর্মঘট পালন করবে, যাকে আমরা হরতাল বলে জানি।

“বাংলাদেশকে ধ্বংস করার যে ষড়যন্ত্র চলছে তা এই হরতাল কর্মসূচির মাধ্যমে আমরা সারা দেশের মানুষকে জানিয়ে দিতে চাই।”

হরতাল সফল করতে ঢাকা মহানগরের সব নাগরিকের প্রতি আনু মুহাম্মদ বলেন, “আগামী ২৬ তারিখ আপনারা ব্যক্তিগত গাড়ি বের করবেন না, হেঁটে রাস্তায় আসেন। এটা আপনাদের জন্য একটা বড় সুযোগ এই আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশের জন্য।”

সুন্দরবনের কাছে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হলে পানি, বায়ু ও মাটি ভয়াবহ দূষণের শিকার হবে বলে মন্তব্য করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির এই অধ্যাপক।

“প্রায় ৪০ লক্ষাধিক মানুষ জীবিকা হারাবে, উদ্বাস্তু হবে অসংখ্য মানুষ। এই প্রকল্পের বিরুদ্ধে সকলকে প্রতিবাদী হতে হবে। সুন্দরবন রক্ষায় আমাদের ঐক্যবদ্ধ লড়াই ছাড়া পথ নাই।”

আপনার মন্তব্য

আলোচিত