সিলেটটুডে ডেস্ক

১৪ জানুয়ারি, ২০১৭ ১৩:০৮

ব্লগারদের রক্ষায় ব্যর্থ বাংলাদেশ সরকার

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন

ব্লগার, ধর্মনিরপেক্ষ, শিক্ষাবিদ ও সমকামী অধিকারকর্মীদের সহিংসতা থেকে রক্ষায় ব্যর্থ হয়েছে বাংলাদেশের সরকার। ফলে তাঁদের অনেককেই প্রাণ দিতে হয়েছে ধর্মভিত্তিক জঙ্গিদের হাতে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এর প্রকাশ করা ‘বাংলাদেশ : ডিজঅ্যাপিয়ারেন্সেস, ক্ল্যাম্পডাউন অন ক্রিটিকস অ্যাকশন অন এক্সট্রিমিস্ট ভায়োলেন্স নিডস টু রেসপেক্ট রাইটস’ শীর্ষক এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

প্রতিবেদনটির ২৭তম সংস্করণের ৬৬৭ নম্বর পৃষ্ঠায় উল্লেখ করা হয়, ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ না দিয়ে লেখার জন্য বলা হয়েছে ব্লগারসহ অন্যদের। ব্লগার, ধর্মনিরপেক্ষ ও শিক্ষাবিদদের নিয়ন্ত্রণ করতে চাইলেও, খুনিদের শনাক্ত করে বিচারের আওতায় আনতে পারেনি সরকার।

প্রতিবেদনে আরও বলা হয়, 'বাংলাদেশের নিরাপত্তা বাহিনী গত বছরের জুন মাসে মাত্র আট দিনে ১৫ হাজার মানুষকে আটক করেছে।'

সংগঠনের এশিয়া অঞ্চলের পরিচালক ব্রাড অ্যাডামসের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘নির্বিচারে গ্রেপ্তার, বিচার বহির্ভূত হত্যা ও গুম বিষয়ে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী একটি খারাপ নজির তৈরি করেছে।’

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৬ সালে সুশীল সমাজ, গণমাধ্যম এবং বিরোধী রাজনীতিকদের ব্যাপারে কঠোর হয়েছে সরকার। বিরোধী দলের অনেক সদস্য নিখোঁজ হয়েছেন। তাদের অনেকেই বিভিন্ন অপরাধে অভিযুক্ত হয়েছেন, অনেকেই কারাগারে আছেন অথবা নিখোঁজ রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত