নিজস্ব প্রতিবেদক

০২ ফেব্রুয়ারি , ২০১৭ ২৩:৩৫

এসএসসির প্রশ্নপত্রে ‘লোভী ডাক্তার’, স্বাচিপের প্রতিবাদ

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষার প্রথম দিনের প্রশ্নপত্রে চিকিৎসা পেশা সম্পর্কে ‘বিভ্রান্তিমূলক’ প্রশ্নের বিরুদ্ধে প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাচিপ সভাপতি ডা. এম ইকবাল আর্সলান ও ডা. এম এ আজিজ এর পক্ষে দপ্তর সম্পাদক ডা. এহসান উদ্দিন খান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রশ্নপত্রের কথা উল্লেখ করে বলা হয়, এরূপ মিথ্যা বানোয়াট, কুরুচিপূর্ণ ও বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন জাতির জন্য এক কলঙ্কজনক অধ্যায়।

যারা চিকিৎসা পেশার মত একটি মহান ও সেবামূলক পেশাকে কলঙ্কিত করতে চাচ্ছেন সেসব স্বার্থান্বেষী ও হীন ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

এসএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষার সৃজনশীলের ২ নম্বর প্রশ্নে বলা হয়, “জাহেদ সাহেব একজন লোভী ডাক্তার। অভাব ও দারিদ্র্য বিমোচন করতে গিয়ে তিনি সব সময় অর্থের পেছনে ছুটতেন। এক সময় গাড়ি-বাড়ি, ধন-সম্পদ সব কিছুর মালিক হন। তবুও তার চাওয়া পাওয়ার শেষ নেই। অর্থ উপার্জনই তার একমাত্র নেশা। অন্যদিকে তাঁর বন্ধু সগীর সাহেব তাঁর ধন-সম্পদ থেকে বিভিন্ন সামাজিক জনকল্যাণমূলক কাজে ব্যয় করেন। তিনি মনে করেন, সুন্দরভাবে জীবনযাপনের জন্য বেশি সম্পদের প্রয়োজন নেই।”

শিক্ষার উদ্দেশ্য এবং ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ নিয়ে কয়েকটি প্রশ্নের উত্তর করতে বলা হয় পরীক্ষার্থীদের।

আপনার মন্তব্য

আলোচিত