সিলেটটুডে ডেস্ক

২০ জুন, ২০১৭ ১৩:৪২

স্কুল ব্যাংকিংয়ে আবগারি শুল্ক থাকবে না : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আবগারি শুল্কের প্রভাব স্কুল ব্যাংকিং কার্যক্রমের ওপর পড়বে না।

মঙ্গলবার (২০ জুন) সকালে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, "২০১৭-১৮ অর্থবছরে স্কুল ব্যাংকিং হিসাবের ক্ষেত্রে ১ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক মওকুফ করা হয়েছে। তাই আবগারি শুল্কের প্রভাব কোমলমতি শিশুদের স্কুল ব্যাংকিং কার্যক্রমের ওপর পড়ার আশঙ্কা নেই।"

সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, "চলতি ২০১৬- ২০১৭ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২৪ শতাংশ। আগামী ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৪ শতাংশ নির্ধারণ করা হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ১১ শতাংশ অর্জিত হয়েছে। উচ্চ প্রবৃদ্ধি অর্জনে সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন তথা শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন, রফতানি বৃদ্ধি ও রফতানি পণ্য বহুমুখীকরণকে উৎসাহিত করতে সম্ভাবনাময় এলাকাসমূহে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা।"

তিনি বলেন, "সারাদেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ২০১৭ সালের মে পর্যন্ত ২২টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের অনুমোদন করা হয়েছে। ৫৯টি অর্থনৈতিক অঞ্চলের জন্য স্থান নির্বাচন এবং ৭৬টি অর্থনৈতিক অঞ্চল গভর্নিং বোর্ড অনুমোদন দিয়েছে। এ ছাড়া ২০১৭-১৮ অর্থবছরে আরো ১০টি অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজের পরিকল্পনা রয়েছে।"

আপনার মন্তব্য

আলোচিত