সিলেটটুডে ডেস্ক

০৭ জুলাই, ২০১৭ ১৯:১৯

রামপাল প্রকল্প বাতিলের দাবিতে ১১ জুলাই দেশব্যাপী বিক্ষোভ

রামপাল প্রকল্প বাতিলের দাবিতে ১১ জুলাই দেশব্যাপী বিক্ষোভ ও সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো একযুক্ত বিবৃতিতে জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, রামপাল প্রকল্প বাতিলের দাবিতে আগামী ১১ জুলাই দেশব্যাপী বিক্ষোভ ও সমাবেশ করবে জাতীয় কমিটি।

এছাড়া ওইদিন রাজধানী ঢাকায় বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

বিবৃতিতে বলা হয়, এটা খুবই বিস্ময়কর যে, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বনধ্বংসী রামপাল প্রকল্প নিয়ে অগ্রসর হতে সর্বশক্তি নিয়োগ করেছে। সরকারের পক্ষ থেকে দেশের মানুষের টাকা খরচ করে, ইউনেস্কোতে বহু লবিংও হয়েছে।

সংবাদপত্রে প্রকাশিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, ইউনেস্কো রামপাল প্রকল্প সম্পর্কে আপত্তি প্রত্যাহার করেছে। এর আগে ইউনেস্কোর বিশেষজ্ঞদের ব্যাপক অনুসন্ধান এবং বৈজ্ঞানিক তথ্য উপাত্ত বিশ্লেষণ থেকেই তাদের সিদ্ধান্ত ছিলো এই প্রকল্প অন্যত্র সরিয়ে নেওয়ার কোনো বিকল্প নেই।

যদি ইউনেস্কো তার এই অবস্থান থেকে সরে আসে তাহলে তার অর্থ হবে একটাই- ইউনেস্কো কোনো না কোনো প্রভাবে তার নিজেরই বৈজ্ঞানিক অবস্থান থেকে বিচ্যুত হয়ে গোষ্ঠি স্বার্থের লবিংয়ের কাছে আত্মসমর্পণ করেছে। এটি বাংলাদেশ ও বিশ্বের একটি বিশাল প্রাকৃতিক সম্পদ নিয়ে ইউনেস্কোর ওপর অর্পিত দায়িত্ব পালনে ব্যর্থতাই নির্দেশ করে।

সুন্দরবনের যেকোনো ক্ষতির দায়দায়িত্ব তাই ইউনেস্কোকেও বহন করতে হবে। সুন্দরবন বিনাশ হলে এইদেশ ও এই দেশের মানুষেরই সর্বনাশ, ইউনেস্কো কর্মকর্তারা সন্দেহজনক কারণে যুক্তিযুক্ত আপত্তি প্রত্যাহার করলেও বাংলাদেশের মানুষ আপত্তি প্রত্যাহার করতে পারে না।

আপনার মন্তব্য

আলোচিত