সিলেটটুডে ডেস্ক

২৬ নভেম্বর, ২০১৭ ১৩:২০

রোহিঙ্গা প্রত্যাবাসন: কূটনীতিকদের ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

মিয়ানমারের রাখাইনে জাতিগত নিধনযজ্ঞের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কূটনীতিকদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৬ নভেম্বর) ঢাকার হোটেল সোনারগাঁওয়ে ৫৮টি দেশে অবস্থানরত বাংলাদেশি রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

এসময় প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের সাথে বাংলাদেশের কখনই কোনো সমস্যা ছিল না। তবে এই ইস্যুতে সৃষ্ট সমস্যা সমাধানে বাংলাদেশ বিশ্বের কাছ থেকে কূটনৈতিক সহায়তা পেয়েছে। আমি মনে করি, বাংলাদেশ এর আগে এত বিশাল কূটনৈতিক সফলতা অর্জন করেনি।

সম্মেলনে উপস্থিত কূটনীতিকদের পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে আর কোনো সমস্যা নেই। দারিদ্র্যই বাংলাদেশের প্রধান সমস্যা। তাই দারিদ্র্য দূর করতে ও অর্থনৈতিকভাবে দেশকে স্বাবলম্বী করতে হলে বিভিন্ন দেশকে বিনিয়োগে আকৃষ্ট করতে হবে।

মিয়ানমারের সঙ্গে চুক্তি হওয়ায় পররাষ্ট্র মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের ফেরানোর বিষয়ে সম্প্রতি মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের করা সমঝোতা চুক্তি একটি বড় ধরনের কূটনৈতিক সাফল্য। এই চুক্তির ফলে দ্বি-পাক্ষিক আলোচনার একটি ক্ষেত্র তৈরি হয়েছে।

প্রথমবারের মতো সম্মেলনে বসছেন বিশ্বের ৫৮ দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিরা। তিন দিনের এ সম্মেলনের প্রথম দিনে তিনটি সেশনে ভিশন ২০২১, পররাষ্ট্রনীতি, বাণিজ্য, বিনিয়োগ নিয়ে রাষ্ট্রদূতদের সঙ্গে কথা বলবেন বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপদেষ্টারা। দ্বিতীয় দিনে ব্লু ইকোনমি, অভিবাসন, রোহিঙ্গা, আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে চারটি আলাদা সেশনে অংশ নেবেন কূটনীতিকরা। শেষ দিনে প্রটোকল ও কনস্যুলার সেবা নিয়ে একটি ওয়ার্কিং সেশন থাকবে কূটনীতিকদের জন্য।

আপনার মন্তব্য

আলোচিত