সিলেটটুডে ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০১৮ ২০:২৫

শেষ হলো এসএসসি পরীক্ষা

ভূগোল ও পরিবেশ বিষয়ের পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হলো এবারের এসএসসি পরীক্ষার তত্ত্বীয় অংশের পরীক্ষা।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল দশটায় শুরু হওয়া পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন অভিযোগ পাওয়া যায়নি। তবে এর আগের ১২টি বিষয়ের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের মধ্যে দিয়েই শেষ হলো এবারের এসএসসি।

ঢাকা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহেদুল খবির চৌধুরী জানান, ‘যে পরীক্ষাগুলোর পরীক্ষার্থীর সংখ্যা কম এবং যেগুলো খুব বেশি গুরুত্বপূর্ণ নয়, সেসব বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ তেমন পাওয়া যায়নি। এই বিষয়ে (ভূগোল ও পরিবেশ) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগও পাইনি।’

বাংলা প্রথম পত্র বিষয় দিয়ে ১ ফেব্রুয়ারি শুরু হওয়া এসএসসি পরীক্ষা জুরেই ছিল প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ। বাংলা প্রথম পত্রের মতো করেই বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম ও ২য় পত্র সহ একে একে ফাঁস হতে থাকে ইসলাম ও নৈতিক শিক্ষা, গণিত, আইসিটি, পদার্থবিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান এবং উচ্চতর গণিতের প্রশ্নপত্র। মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেই পরীক্ষার এক থেকে দেড় ঘণ্টা আগেই ছড়িয়ে পড়ে এসব পরীক্ষার প্রশ্নপত্র।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়ে একাধিক বৈঠকও করে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্ন ফাঁস বিষয়ে ছয়টি কারণ শনাক্ত করা হয়।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে আগামী বছর থেকে পরীক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিব।

উল্লেখ্য, প্রশ্নপত্র ফাঁস রোধে ১১ ফেব্রুয়ারি পরীক্ষামূলক ভাবে রাত ১০টা থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত ইন্টারনেট গতি ২৫ কেবিপিএস করে দেওয়ার হয়েছিল। নির্দেশনা ছিল পরবর্তী পরীক্ষার দিন সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ইন্টারনেট গতি কমিয়ে দেওয়ার যদিও তা পরবর্তীতে আর বাস্তবায়ন করা হয়নি।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ৫২ মামলায় বিভিন্ন স্থান থেকে ১৫৩ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এসএসসির ব্যবহারিক অংশের পরীক্ষা।

আপনার মন্তব্য

আলোচিত