সিলেটটুডে ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০১৮ ২২:০২

‘পড়ার চাপে শিশুদের শৈশব হারিয়ে যাচ্ছে’

পড়ার চাপে শিশুদের শৈশব হারিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। প্রশ্নফাঁসের সঙ্গে শিক্ষকদের একটি অংশ জড়িত বলে মন্তব্যও তার।

শনিবার রাজবাড়ির পাংশা উপজেলার ড. কাজী মোতাহার হোসেন কলেজের রজতজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব মন্তব্য করেন ড. আনিসুজ্জামান।

তিনি বলেন, ‘এখন আর কেউ শিক্ষার্থী হতে চায় না, সবাই পরীক্ষার্থী হতে চায়। কোনো বিষয়ে জানার আগ্রহের চেয়ে পরীক্ষায় ভালো রেজাল্ট করার লক্ষ্য। আমরা জিপিএ ৫ নিয়ে মাতামাতি করছি। শিশুরা বিদ্যালয় থেকে এসে আবার ছুটছে কোচিং সেন্টারে বা স্যারের বাসায়। এতে তাদের জীবন থেকে আনন্দ হারিয়ে যাচ্ছে, শৈশব হারিয়ে যাচ্ছে।’

প্রধান অতিথির বক্তব্যে ড. আনিসুজ্জামান বলেন, ‘প্রশ্নফাঁসের সঙ্গে শিক্ষকদের একটি অংশ জড়িত। আগে আমরা এটা ভাবতেও পারতাম না। এখন পরীক্ষায় প্রথম ও দ্বিতীয় হওয়াটাকেই গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। শিক্ষার যেই মূল উদ্দেশ্য-জ্ঞান আহরণ করা, প্রকৃত ভালো মানুষ হওয়া- সেটা অনেকেই এখন চিন্তা করছে না। এ কারণেই প্রশ্নফাঁসের মতো ঘটনা ঘটছে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রজতজয়ন্তী উদ্‌যাপন কমিটির সভাপতি ড. এম এ মাজেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা, রাজবাড়ী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. জিল্লুল হাকিম, প্রকৌশলী এ কে এম রফিক উদ্দিন প্রমুখ। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানাজালা ও ড. কাজী মোতাহার হোসেনের নাতনি অধ্যাপক নাজমা হক।

আপনার মন্তব্য

আলোচিত