সিলেটটুডে ডেস্ক

১৭ মার্চ, ২০১৮ ১২:৩৪

মঙ্গলবার ঢাকায় আসবে শনাক্তকৃত মরদেহ

নেপালের কাঠমান্ডুতে ইউএস বাংলার বিমান দুর্ঘটনায় নিহতদের মধ্যে যাদের শনাক্ত করা যাবে তাদের মৃতদেহ মঙ্গলবার ঢাকায় আসবে। আর যাদের শনাক্ত করা যাবে না তাদের ডিএনএ টেস্ট করার জন্য তিন সপ্তাহের প্রয়োজন হবে বলে জানিয়েছেন কাঠমান্ডুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস। এ বিষয়ে ব্রিফ করে নিহতের স্বজনদের তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক তথ্য বিবরণীতে বলা হয়, ৪৯ জনের পোস্টমর্টেম ইতিমধ্যে সম্পন্ন হয়েছে এবং ১০ থেকে ১২ জনের ডিএনএ টেস্ট করা লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিমান দুর্ঘটনায় নিহতদের মধ্যে ২৬ জন বাংলাদেশি।  

এদিকে, বাংলাদেশ থেকে নেপানে যাওয়া মেডিক্যাল টিম ডিএনএ স্যাম্পল সংগ্রহ সম্পন্ন করেছে এবং আগামী রোববার থেকে ঢাকায় আত্মীয়দের ডিএনএ স্যাম্পল সংগ্রহ করা হবে। মৃতদেহ পরিষ্কার ও কফিনে রাখার জন্য একদিন সময় লাগবে বলে ফরেনসিক বিশেষজ্ঞ নিহতদের আত্মীয়দের জানিয়েছেন।

ধর্মীয় আনুষ্ঠানিকতা দূতাবাসে সম্পন্ন করার জন্য আত্মীয়দের পক্ষ অনুরোধ জানানো হলে রাষ্ট্রদূত তাদেরকে জানান, এর ফলে ফেরত পাঠানোর প্রক্রিয়া দেরি হতে পারে। তখন স্বজনদের পক্ষ থেকে জানানো হয় এতে কোনও অসুবিধা নেই। মৃতদেহগুলি নেপাল কর্তৃপক্ষ দূতাবাসের কাছে হস্তান্তর করবে এবং আত্মীয়রা সেটি ঢাকায় গ্রহণ করবে। এই প্রক্রিয়ার জন্য সব নেপালে অবস্থানরত স্বজনদের একটি ফর্ম দেওয়া হয়েছে যাতে লেখা থাকবে কে বিমানবন্দরে মৃতদেহ গ্রহণ করবে।

মৃতদেহ ফেরত দেওয়ার সময়ে উপরোক্ত ফর্ম, কাস্টমস থেকে প্রদত্ত ফর্ম এবং ডেথ সার্টিফিকেট এই তিনটি ডকুমেন্ট প্রয়োজন হবে। দূতাবাস থেকে কাস্টমস ফর্ম এরইমধ্যে আত্মীয়দের সরবরাহ করা হয়েছে। এসব মৃতদেহ পরিবহন করবে ইউএস বাংলা।

আপনার মন্তব্য

আলোচিত