সিলেটটুডে ডেস্ক

২৫ মার্চ, ২০১৮ ২১:৩৩

১ মিনিট অন্ধকারে দেশ

২৫ মার্চ গণহত্যা দিবস স্মরণে দেশব্যাপী প্রতীকী ব্ল্যাক-আউট কর্মসূচি পালিত হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয় মন্ত্রণালয়ে আহ্বানে সাড়া দিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশেরই আলো নিভিয়ে এই কর্মসূচি পালন করা হয়। এ সময় জরুরি স্থাপনা ছাড়া সারাদেশে এক মিনিট  সব ধরনের বাতি বন্ধ রাখা হয়।

জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে গতবছর ‘গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণার সিদ্ধান্ত নেয় সরকার।

১৯৭১ সালের ২৫ মার্চ ‘কালরাতে’ পাকিস্তানি হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়েছিল নিরীহ বাঙালির ওপর। নিরস্ত্র মানুষকে হত্যা করে নির্বিচারে। থামিয়ে দেওয়ার চেষ্টা করে স্বাধিকার আদায়ের আন্দোলন। কিন্তু বাঙালি জেগে উঠেছিল। সেই হত্যাকারীদের বিরুদ্ধে লড়াই করে ছিনিয়ে এনেছিল স্বাধীনতা।

সেই শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই আজ রাত নয়টায় বিদ্যুতের আলো নেভানো হলো রাত ৯টা থেকে ৯টা ১মিনিট পর্যন্ত একমিনিটের জন্য সব ঘরের আলো নিভিয়ে দিয়ে এই রাত স্মরণ করার ঘোষণা দিয়েছিল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। তবে ওই সময় বিদ্যুৎ বিভাগ থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়নি।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, ১৯৭১ সালের ২৫ মার্চ হানাদার বাহিনী নিরীহ বাঙালির ওপর নির্মম হত্যাযজ্ঞকে স্মরণ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই কালরাতের সঙ্গে সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় জেলা প্রশাসকদের আহ্বান জানায়। একইসঙ্গে বিভিন্ন মাধ্যমে সাধারণ মানুষকে আলো নিভিয়ে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে উদ্বুদ্ধ করছে মন্ত্রণালয়।

আপনার মন্তব্য

আলোচিত