সিলেটটুডে ডেস্ক

২৭ জুলাই, ২০১৮ ১২:৪১

আজ রাতে বাংলাদেশের আকাশে ‘ব্লাড মুন’

শতাব্দীর দীর্ঘতম ‘ব্লাড মুন’ বা চন্দ্রগ্রহণ দেখা যাবে আজ শুক্রবার রাতে। উত্তর আমেরিকা ছাড়া সারাবিশ্বের পাশাপাশি বাংলাদেশ থেকেও দেখা মিলবে চাঁদের এই পূর্ণগ্রহণটি। বাংলাদেশ সময় রাত ১১টা ১৩ মিনিট ৬ সেকেন্ড থেকে শনিবার ভোর ৫টা ৩০ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত এই গ্রহণ চলবে।

বাংলাদেশ আবহাওয়া অফিস জানিয়েছে, মেঘমুক্ত আকাশ থাকলে পৌনে দুই ঘণ্টা (১ ঘণ্টা ৪৩ মিনিট) পর্যন্ত স্পষ্ট চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে পূর্ণাঙ্গ দেখতে হলে সোয়া ১১টার কিছু সময় পর থেকে গ্রহণ দেখা যাবে।

পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণটি দেখা যাবে ২০২৮ সালের ৩১ ডিসেম্বর। তবে তা এবারের মতো এতো দীর্ঘ হবে না। দীর্ঘ সময় স্থায়ী চন্দ্রগ্রহণের জন্য অপেক্ষা করতে হবে ২১২৩ সাল পর্যন্ত।

চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢেকে গেলে চন্দ্রগ্রহণ হয়। সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় আসলেই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। এসময় চাঁদ তার নিজস্ব রঙ হারিয়ে অনেকটা রক্তিম হয়ে যায়। এজন্য অনেকে এটাকে ‘ব্লাড মুন’ বলে থাকেন।

এদিকে, গত ১৫ বছরের ইতিহাসে পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গলগ্রহ। শুক্রবার থেকে সোমবার (৩০ জুলাই) পর্যন্ত চারদিন পৃথিবীর কাছাকাছি অবস্থানে থাকবে লালচে এ গ্রহটি। এতে এর সৌন্দর্য আরও বেশি দেখা যাবে। সঙ্গে অনেক বড়ও দেখাবে একে। এসময় পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে পাঁচ কোটি ৭৬ লাখ কিলোমিটার। যা গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে কম দূরত্ব বলে জানিয়েছে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

আপনার মন্তব্য

আলোচিত