সিলেটটুডে ডেস্ক

২৮ জুলাই, ২০১৮ ২০:৩০

ঢাকা-কলকাতা রুটেও বুলেট ট্রেন চালু হবে

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামীতে আবার ক্ষমতায় আসলে শুধু দেশের মধ্যে নয়, ঢাকা-কলকাতা রুটেও বুলেট ট্রেন চালু করা হবে।

শনিবার (২৮ জুলাই) বিকেলে রাজধানীর হাতিরঝিলে নর্থ ইউলুপ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আবার ক্ষমতায় আসতে পারলে সারা দেশে বুলেট ট্রেন চালু করব। যে ট্রেনের মাধ্যমে চট্টগ্রাম থেকে এক ঘণ্টায় ঢাকা আসা যাবে। এভাবে রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ও দিনাজপুর থেকে যাতে দ্রুত মানুষ ঢাকায় যাতায়াত করতে পারে সে ব্যবস্থা করা হবে।

শেখ হাসিনা বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ডের কারণেই ঢাকায় লোকজনের চাপ খুব বেশি। এ চাপ যেন না থাকে সে কারণে ২০ বছর মেয়াদী পরিকল্পনা গ্রহণ করছি। ঢাকা থেকে মানুষের চাপ কমানোর জন্য ঢাকার আশপাশে ছোট ছোট শহর গড়ে তোলা হবে। যে শহরগুলোতে থাকবে মাল্টি স্টোরেড বিল্ডিং। এসব শহর থেকে খুব সহজে যাতে মানুষ ঢাকায় যাতায়াত করতে পারে। বাড়ি থেকে যেন ঢাকায় অফিস করতে পারে তার ব্যবস্থা করা হবে।

তিন বলেন, ঢাকার চারপাশে নদীপথ ও রেলপথ থাকবে। মোট কথা যানজট নিরসনে রাজধানী ঢাকা শহরকে ঘিরে একটি এলিভেটেড রিং রোড নির্মাণ করা হবে। এতে এই সড়ক দিয়ে যান চলাচল সহজ হবে। সময়ও সাশ্রয় হবে।

তিনি আরো বলেন, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষের অর্থনৈতিক উন্নতি হয়েছে। এজন্য গাড়ি কেনার সামর্থ্যও বেড়েছে। যে কারণে রাস্তাঘাটে গাড়ি বৃদ্ধি পেয়েছে।

বিশ্বের সব দেশেই যানজট হয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ঢাকায়ও যানজট আছে। তাই যানজট মোকাবেলায় আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। ২০১৯ সালে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হবে। বাকি অংশ চালু হবে পরের বছর, ২০২০ সালে।

তিনি আরো বলেন, রাজধানীর যানজট কমানোর জন্য ভবিষ্যতে রাজধানীর যেসব খাল রোড হয়েছে সেগুলো উদ্ধার করে উপরে রোড এবং নিচে নৌকা চলাচলের ব্যবস্থা করা হবে। ঢাকার সুয়ারেজ ব্যবস্থা আরও উন্নত করা হবে। এ ছাড়া সারা দেশে খাল, বিল, পুকুর, ডোবা সংস্কারের পরিকল্পনাও রয়েছে সরকারের।

আপনার মন্তব্য

আলোচিত