নিজস্ব প্রতিবেদক

০২ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৪৬

‘প্রজন্ম বাংলাদেশ’ নিয়ে মাহী বি চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ

‘অহিংস রাজনৈতিক কর্মসূচি’ নিয়ে মাঠে নামার ঘোষণা দিয়ে আলোচনায় আসা বিকল্পধারার সিনিয়র যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরীর বিরুদ্ধে ফেসবুকে ‘প্রজন্ম বাংলাদেশ’ নামের ব্যবহারের অভিযোগ ওঠেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই অভিযোগ করেছেন সুচিন্তা বাংলাদেশের নির্বাহী সদস্য ও ছাত্রলীগ নেতা শাহআলম সজীব।

সজীব জানান, ২০০৯ সালে ফেসবুকে ‘প্রজন্ম বাংলাদেশ’ নামের এক ফেসবুক গ্রুপ ও পেজ তৈরি করেন। এরপর একটা সময়ে তার ফেসবুক আইডি নিজের দখল ছাড়া হয়ে যাওয়ার পর তাকে এবং অন্য এডিমনদের ওই গ্রুপ ও পেজ থেকে বাদ দেওয়া হয়। এরপর তারা আর সেই গ্রুপ ও পেজের নিয়ন্ত্রণ নিতে পারেন নি। এরপর ২০১৫ সালে তিনি আবার একই নামের গ্রুপ গঠন করেন বলে জানান সজীব।

এই গ্রুপ ও পেজের মাধ্যমে তারা মুক্তিযুদ্ধের ইতিহাস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে অনলাইন ও অফলাইনে বিভিন্ন কর্মসূচি পালন করেন।

শাহআলম সজীব সিলেটটুডে টোয়েন্টিফোরকে জানান, ‘বঙ্গবন্ধুর আত্মজীবনী’ প্রকাশের পর আমরা প্রজন্ম বাংলাদেশের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ওপর লেখা আহবান করেছিলাম। এরপর বিজয়ীদের মধ্যে ‘বঙ্গবন্ধুর আত্মজীবনী’ বই উপহার দিই। ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য নুরজাহান মুক্তা ও ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শারমিন সুলতানা লিলি। এর কিছুদিন পর আমরা প্রজন্ম বাংলাদেশের পক্ষ থেকে যুদ্ধশিশু মনোওয়ারা ক্লার্ককে সংবর্ধনা দিই।

এসব ছাড়াও ‘প্রজন্ম বাংলাদেশ’ অনলাইন ও অফলাইনে আরও বিভিন্ন কর্মসূচি পালন করে বলে দাবি করেন সজীব।

এদিকে, গত ৩১ আগস্ট বারিধারায় সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর বাসভবনে এক সংবাদ সম্মেলনে নিজেকে প্রজন্ম বাংলাদেশের চেয়ারম্যান দাবি করে মাহী বি চৌধুরী বলেছেন, আগামী ২ সেপ্টেম্বর অহিংস রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে রাজপথে নামতে যাচ্ছে সংগঠনটি।

মাহী বি চৌধুরী ওই সংবাদ সম্মেলনে আরও জানান, ২০১১ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘প্রজন্ম বাংলাদেশ’ এর জন্ম হয়। দেশের তরুণদের নিয়ে গড়া বিকল্পধারার সহযোগী সংগঠন হচ্ছে ‘প্রজন্ম বাংলাদেশ’। এর নেতা-কর্মীদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। এরা সবাই স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। স্বাধীন বাংলাদেশেই এদের প্রত্যেকের জন্ম। এই প্রজন্ম বর্তমান রাজনীতিকে সম্পূর্ণরূপে ঘৃণা করে।

এ বিষয়ে জানতে চাইলে প্রজন্ম বাংলাদেশের চেয়ারম্যান মাহী বি চৌধুরীর সঙ্গে ফেসবুকে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার কাছ থেকে কোন উত্তর পাওয়া যায় নি।

শাহআলম সজীব বলেন, মাহী বি চৌধুরী নিজেই বলেছেন তাদের গ্রুপের জন্ম ২০১১ সালে আর আমাদের গ্রুপের জন্ম ২০০৯ সালে। তার কথাতেই প্রমাণ হয় আমরাই ‘প্রজন্ম বাংলাদেশ’ সংগঠনের প্রকৃত প্রতিষ্ঠাতা। একজন সাবেক সাংসদ এবং তরুণ প্রজন্মের একজন নেতা হিসেবে তার কাছ থেকে এটা আমরা আশা করি না।

আপনার মন্তব্য

আলোচিত