সিলেটটুডে ডেস্ক

০৬ ফেব্রুয়ারি , ২০১৯ ২১:১৮

ধূমপান ত্যাগে উৎসাহ দেবে ‘কুইট লাইন’

কেউ স্বেচ্ছায় তামাকের ব্যবহার এবং ধূমপান ত্যাগ করতে চাইলে তাদের উৎসাহ ও পরামর্শ দেওয়া হবে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ লক্ষ্যে ইতোমধ্যে তথ্য বাতায়ন ‘কুইট লাইন’ চালু করার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

এর পাশাপাশি ধূমপান ও তামাককে নিরুৎসাহিত করতে সমন্বিতভাবে চাহিদা এবং সরবরাহ কমানোর উদ্যোগ নেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডকে যৌথভাবে পদক্ষেপ নেওয়ারও নির্দেশনা দেন তিনি।

বুধবার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে অনুষ্ঠিত ‘তামাকের ওপর আরোপিত সারচার্জ ব্যবস্থাপনা’ সংক্রান্ত কমিটির প্রথম সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, স্বাস্থ্য, অর্থ, জনপ্রশাসন, স্বরাষ্ট্র, শিক্ষা, কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ড, স্বাস্থ্য অধিদফতর, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী, ২০৪০ সালের মধ্যে তামাক মুক্ত বাংলাদেশ গড়ার রোডম্যাপ এবং ২০১৯ সাল থেকে ২০২৩ সাল মেয়াদি কর্মপরিকল্পনার খসড়া ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণয়ন করেছে বলে সভায় জানানো হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তামাক ও ধূমপান অনেক অসংক্রামক রোগের অন্যতম কারণ। হৃদরোগ, ডায়াবেটিস, ক্যানসার, উচ্চ রক্তচাপ, কিডনিজনিত রোগ তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে জটিল রূপ নেয়। সরকার অসংক্রামক রোগ প্রতিরোধে যেসব কর্মসূচি প্রণয়ন করেছে সেগুলোকে সফল করতে হলে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার কমানোর ওপর জোর পদক্ষেপ নিতে হবে।

তামাকের ওপর আরোপিত সারচার্জ থেকে কিছু অংশ তামাকজনিত রোগে আক্রান্ত দুস্থ রোগীদের চিকিৎসা ও পুনর্বাসনে ব্যয় করা যায় কি না তা সক্রিয়ভাবে বিবেচনা করে কার্যকরী উপায় বের করতে কমিটির সদস্যদের আহ্বান জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত