সিলেটটুডে ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০১৯ ১৩:৪৯

এবার বাংলাদেশ-ভারতের যৌথ নদী কমিশনের বৈঠক স্থগিত

পূর্বনির্ধারিত বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক স্থগিত করেছে বাংলাদেশ।

বুধবার (১৮ ডিসেম্বর) থেকে নয়াদিল্লিতে ২ দিনের বৈঠকটি হওয়ার কথা ছিল। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র এ তথ্য জানিয়েছে।

গত আগস্টে ঢাকায় অনুষ্ঠিত পানিসম্পদ সচিব পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মনু, ধরলা, খোয়াই, গোমতী, মুহুরী এবং দুধকুমার, এই ছয়টি নদীর পানিবণ্টন সংক্রান্ত রূপরেখা-চুক্তি সইয়ের লক্ষ্যে নদীগুলোর আপডেট তথ্য-উপাত্ত নিয়ে ওই বৈঠকে আলোচনার কথা ছিল।

দুইমন্ত্রীর ভারত সফর বাতিলের পর এবার জেআরসি বৈঠকও স্থগিত হলো। পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীর দিল্লি সফর বাতিলের পর এই বৈঠক বাতিল হওয়া একটা গুরুত্বপূর্ণ ঘটনা।

গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সফর বাতিল হয়। ভারতে সম্প্রতি পাস হওয়া নাগরিকত্ব বিলকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতির কারণে বাংলাদেশের দুই মন্ত্রীর সফর বাতিল করা হয়- এমনটাই বলছে ভারতীয় সংবাদ মাধ্যম। যদিও ঢাকার তরফে ভিন্ন বক্তব্য রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ঢাকার অসুবিধার বিষয়ে দিল্লি ওয়াকিবহাল। বৈঠক বাতিল নয় স্থগিত হয়েছে, শিগগির উভয়ের সুবিধাজনক তারিখে বৈঠকটি হবে।

সূত্রমতে, ১৯৮৫ সাল থেকে ওই ছয় অভিন্ন নদীর পানিবণ্টন নিয়ে আলোচনা হচ্ছে। জেআরসির বৈঠকগুলোতে বিভিন্ন সময়ে এ নিয়ে কথাবার্তা হয়েছে। কিন্তু কোনো সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত