সিলেটটুডে ডেস্ক

২০ ডিসেম্বর, ২০১৯ ১২:১৫

শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে আরও দুইদিন

সারাদেশে অব্যাহত রয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। কুয়াশার চাদরে সিলেটসহ দেশের বিস্তীর্ণ জনপদ। সেই সঙ্গে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে। উত্তরী হিমেল হাওয়ার দাপটে  দেশের মধ্যাঞ্চলেও রয়েছে শীতের তীব্রতা। কুয়াশার ঘন আস্তরণে ঢাকা পড়েছে সূর্য। হিমবুড়ির হাওয়ায় গরম পোশাকে উষ্ণতা খুঁজছে নগরবাসী। পৌষের শীতে হাড়ে কাঁপন ধরিয়ে দিচ্ছে।তবে আগামী রবিবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

শুক্রবার (২০ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তর থেকে পাওয়া যায় এ সকল তথ্য। আবহাওয়া অধিদপ্তর বলছে, রাজশাহী, পাবনা, নওগাঁ ও কুড়িগ্রাম, নীলফামারী, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। 

এছাড়াও রাত ও দিনের তাপমাত্রার ব্যবধান কমে আসায় একটু বেশি শীত অনুভূত হচ্ছে। আজ চুয়াডাঙ্গায় সর্বনিম্ন ৮.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিকে দেশের কোথাও কোথাও আগামী দু’দিনে তাপমাত্রা নেমে যেতে পারে ৬ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া অফিস আরও জানায়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শীতের সঙ্গে আছে হিমালয় থেকে আসা ঠাণ্ডা বায়ুর প্রবাহ। আছে ঘন কুয়াশাও। কুয়াশার প্রকোপ বাড়ায় বিভিন্ন স্থানে শুক্রবার সূর্য দেখা যায়নি।

শীতের তীব্রতা বাড়ায় জনজীবনে দুর্ভোগ দেখা দিয়েছে। বিশেষ করে খেটে খাওয়া গরিব মানুষের দুর্ভোগ-দুর্দশা বেড়ে গেছে। ঠাণ্ডাজনিত ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বর-সর্দি-কাশি ইত্যাদি রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছে মানুষ। বিশেষ করে শিশু ও বয়স্কদের দুর্ভোগ বেশি বেড়েছে।

বৃহস্পতিবার বিকাল থেকে মৃদু শৈত্যপ্রবাহ বইতে শুরু হয়। সন্ধ্যার পর থেকে দেশের বিভিন্ন সাথে বৃষ্টির মতো কুয়াশা পড়ে। আর ভোর থেকে চারপাশ ঘন কুয়াশায় ঢেকে যায়। ঘন কুয়াশায় আলোর স্বল্পতা সৃষ্টি হওয়ায় সারা দেশে নৌপথ ও সড়কপথে যানবাহন চলাচল বিঘ্নিত হচ্ছে। দিনের বেলায় হেডলাইট জ্বালিয়ে যানবাহন চালানো হচ্ছে। রাস্তাঘাট ও হাটবাজারে মানুষের চলাচল কমে গেছে।

হঠাৎ শীতের কারণে সারাদেশে গরম কাপড়ের বিক্রি বেড়েছে। এদিকে পর্যাপ্ত গরম কাপড় না পেয়ে বিপাকে পড়েছেন অনেক দরিদ্র মানুষ। আবহাওয়া অফিস বলছে, বুধবারের তুলনায় বৃহস্পতিবার ও শুক্রবার শীতের তীব্রতা বেড়েছে। একদিনে তাপমাত্রার রেকর্ড নিম্নমুখী প্রায় তিন ডিগ্রি।

বর্তমানে চুয়াডাঙ্গা, যশোর, রাজশাহী, পাবনা, নওগাঁ, কুড়িগ্রাম ও নীলফামারীতে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে। শীতের এ তীব্রতা শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত