বিশেষ প্রতিবেদক

২৯ এপ্রিল, ২০২০ ১৫:৩৩

নারায়ণগঞ্জে চালু বেসরকারি উদ্যোগে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব

দেশে প্রথমবারের মত বেসরকারি উদ্যোগে করোনা পরীক্ষার পিসিআর (পলিমারেজ চেইন রিয়্যাকশন) ল্যাব চালু হয়েছে। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে নারায়ণগঞ্জে এই ল্যাব চালু হয়।

বুধবার (২৯ এপ্রিল) দুপুর ১২টায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই ল্যাবটির উদ্বোধন হয়। ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)। ভার্চুয়াল সভা সঞ্চালনা করেন গাজী গ্রুপের উপমহাব্যবস্থাপক গাজী গোলাম মর্তুজা।

এছাড়া ভার্চুয়াল অনুষ্ঠানে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ, অধিদপ্তরের পরিকল্পনা ও গবেষণা বিভাগের পরিচালক ডা. মোহাম্মদ ইকবাল কবির, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন।

বিজ্ঞাপন

জানা গেছে, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চনের বেস্টওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাবটিতে নমুনা পরীক্ষার কাজে থাকবেন দু’জন ভাইরোলজিস্ট ও চার জন চিকিৎসক। নমুনা সংগ্রহের কাজে থাকবেন পাঁচ জন টেকনোলজিস্ট, যারা নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবেন। নমুনা সংগ্রহের ক্ষেত্রে ল্যাবে থাকছে দুইটি হটলাইন নম্বর। নম্বরগুলো হলো— ০১৭৭-৭৭৭৪২২০ ও ০১৭৭-৭৭৭৪২২২। এই হটলাইন নম্বরে ফোন করলে নমুনা সংগ্রহের জন্য যাবেন টেকনোলজিস্টের দল।

নমুনা সংগ্রহের পুরো প্রক্রিয়াটি স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআরের সঙ্গে পূর্ণ সমন্বয় রেখে করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা. ইকবাল কবীর বলেন, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার জন্য বিএসএল-২ (বায়োসেফটি লেভেল-২) ল্যাবে বায়োলজিক্যাল নিরাপত্তার সব ধরনের সুবিধা থাকা প্রয়োজন। বেসরকারি উদ্যোগে দেশে প্রথমবারের মতো সেটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপন করা হয়েছে। এই নমুনা পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রিয়্যাকশন (পিসিআর) মেশিন এরই মধ্যে আনা হয়েছে। এটি সম্পূর্ণভাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে কেনা। আমরা সরকারিভাবে অধিদপ্তর থেকে কেবল অনুমতি দিয়েছি। কিন্তু বাকি যা খরচ, তা সবই মন্ত্রীর উদ্যোগে। তার উদ্যোগেই আনা হয়েছে নমুনা পরীক্ষার জন্য এক হাজার টেস্ট কিট। আমরা স্বাস্থ্য অধিদপ্তর থেকে সরকারিভাবে অনুমতি, ২০০টি টেস্ট কিট ও ল্যাবের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। সেই সঙ্গে সেখানে যেন টেস্ট করা যায়, তার ভ্যালিডেশন করেছি। এই কাজগুলো আমরা স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে করে দিয়েছি।

ডা. ইকবাল কবীর বলেন, এরই মধ্যে রূপগঞ্জে ট্রায়াল রান শেষ হয়েছে। এর সঙ্গে অধিদপ্তরের উদ্যোগে ব্র্যাকের সহায়তায় পাঁচটি নমুনা সংগ্রহের বুথও স্থাপন করা হচ্ছে। এই বুথগুলো বিভিন্ন স্থানে বসানো হবে। সেখান থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হবে। এই বুথগুলোতে নমুনা সংগ্রহের কাজ করার জন্য প্রয়োজনীয় জনবলকেও প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ল্যাবের ভাইরোলজিস্ট ডা. রুকসানা রায়হান বলেন, এরই মধ্যে কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য ল্যাবের প্রস্তুতি শেষ হয়েছে। এখানে বায়োসেফটি লেভেল-২ ল্যাব নিশ্চিত করা হয়েছে। এখানে জে এস রিসার্চ ব্র্যান্ডের বায়োসেফটি লেভেল-২ ক্যাবিনেট ব্যবহার করা হচ্ছে। এটি কোরিয়া থেকে আনা হয়েছে। এছাড়াও ল্যাবটিকে আন্তর্জাতিক মানসম্পন্ন নেগেটিভ প্রেশার দিয়ে সুরক্ষিত করা হয়েছে। এখানে যে পিসিআর মেশিন ব্যবহার করা হয়েছে সেটি বায়োরেড কোম্পানির, যেটির ব্র্যান্ড অরিজিন যুক্তরাষ্ট্র। এই মেশিনের মডেল CFX96। এটি দিয়ে প্রতিবার ৯৪টি স্যাম্পল একবারে পরীক্ষা করা যায়।

এরআগে, নারায়ণগঞ্জের কাঞ্চনের বেস্ট ওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাব যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পায় ১৭ এপ্রিল।

আপনার মন্তব্য

আলোচিত