নিজস্ব প্রতিবেদক

০৩ মে, ২০২০ ২৩:০১

নির্মূল কমিটির সম্মেলনের তহবিল করোনায় দুর্গতদের মধ্যে বিতরণের সিদ্ধান্ত

শহীদ জননী জাহানারা ইমামের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্র এবং দেশে ও বিদেশের ৪৫টি শাখা এক অনলাইন আন্তর্জাতিক সম্মেলন করেছে। সম্মেলনে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতে ইসলামির একাংশের নতুন দল গঠনে উদ্বেগ প্রকাশ করা হয়। এছাড়া নির্মূল কমিটির জাতীয় সম্মেলনের তহবিল দেশের করোনা আক্রান্ত এবং করোনা মহামারিতে অসহায় হয়ে পড়া মানুষদের মধ্যে বিতরণের সিদ্ধান্ত গৃহীত হয়।

বিজ্ঞাপন

রোববার (৩ মে) সংগঠনের সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত দুই পর্বের এই স্কাইপ সম্মেলনের প্রথম অধিবেশনে প্রধান বক্তা ছিলেন সংগঠনের চিকিৎসা সহায়ক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব।

দ্বিতীয় পর্বের প্রধান বক্তা ছিলেন চিকিৎসা সহায়ক কমিটির সভাপতি অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া। সম্মেলনে আলোচনার মূল বিষয় ছিল ‘করোনা ভাইরাস মহামারি মোকাবেলায় নির্মূল কমিটির চলমান কার্যক্রম এবং ভবিষ্যৎ কর্মসূচি’।

সম্মেলনে নির্মূল কমিটির কেন্দ্র ও জেলা, উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ ছাড়াও বহির্বিশ্বের শাখাসমূহের ভেতর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড, তুরস্ক বেলজিয়াম, সুইজারল্যান্ড ও ভারতীয় শাখার নেতৃবৃন্দ মূল বিষয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনাবিরোধী যুদ্ধ চলাকালে জামায়াতে ইসলামির একাংশের নতুন আত্মপ্রকাশের ঘটনায় গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন।

সম্মেলনে গৃহীত প্রস্তাবসমূহে বলা হয়েছে-

১. বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা মহামারিজনিত বিরাজমান মহাসংকটের কারণে মার্চ ২০২০-এর নির্মূল কমিটির জাতীয় সম্মেলন অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়েছে। সম্মেলনের পুরো তহবিল করোনা মহামারির কারণে বিপন্ন প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে ব্যয় করা হবে। এছাড়া, বিভিন্ন জেলা/উপজেলা গত দেড় মাস যাবত নিজস্ব উদ্যোগে যে প্রচার অভিযান ও ত্রাণ তৎপরতা পরিচালনা করছে সেগুলো অব্যাহত রাখার জন্য কেন্দ্র ও বৈদেশিক শাখাসমূহকে সহযোগিতা প্রদানের আহ্বান জানানো হচ্ছে।

২. করোনা মহামারি প্রতিরোধের ক্ষেত্রে বিশ্বব্যাপী জনমত সৃষ্টি এবং বিভিন্ন দেশে সরকার, চিকিৎসাবিজ্ঞানী ও নাগরিক সমাজ কী করছে এ সবের পাশাপাশি দেশে দেশে সংকট মোকাবেলায় ধর্মনিরপেক্ষ মানবতার উদাহরণসমূহ তুলে ধরার জন্য নির্মূল কমিটি সাপ্তাহিক ‘জাগরণ’ নামে একটি বহুভাষিক অনলাইন বুলেটিন প্রকাশ করবে। সংগঠনের সাধারণ সম্পাদক কাজী মুকুল এই বুলেটিনের সম্পাদকের দায়িত্ব পালন করবেন।

এছাড়া, যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করবেন শহীদসন্তান তানভীর হায়দার চৌধুরী শোভন ও আসিফ মুনীর তন্ময়। সহকারী সম্পাদকের দায়িত্বে থাকবেন শেখ আলী শাহনেওয়াজ, সাইফ উদ্দিন রুবেল ও দীব্যেন্দু দীপ। বিভিন্ন ভাষায় সম্পাদকের দায়িত্ব পালন করবেন জুলিয়ান ফ্রান্সিস (ইংরেজি), প্রকাশ রায় (ফরাসি), তাপস দাস (হিন্দি), মুনাজ্জা সিদ্দিকী (উর্দু), সাব্বির রহমান খান (সুইডিশ), ড. মুজিবুর দফতরি (ফিনিশ), খোরশেদ আহমেদ (নরওয়েজিয়ান), শাকিল রেজা ইফতি (তুর্কি), সোগোল বাদ্রি (ফার্সি) ও মহসিন আইরিশি (আরবি)। বুলেটিনের উপদেষ্টা সম্পাদকের দায়িত্বে থাকবেন সংগঠনের সভাপতি শাহরিয়ার কবির।

৩. বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা যুদ্ধকালে সর্বত্র যখন সরকার ও জনগণ সকল ভেদাভেদের ঊর্ধ্বে উঠে সম্মিলিতভাবে এক অভূতপূর্ব লড়াইয়ে নিয়োজিত সেই সময়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশে মৌলবাদী ও সাম্প্রদায়িক অপশক্তি ধর্ম বর্ণ জাতিসত্তাবিরোধী ঘৃণ্য বক্তব্য প্রদান করে নৈরাজ্য ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইছে। বাংলাদেশে যখন মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের সকল রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী-নাগরিক সংগঠন করোনা মহামারি সংক্রমণের বিরুদ্ধে লড়ছে তখন ’৭১-এর গণহত্যাকারী মৌলবাদী সাম্প্রদায়িক জামায়াতে ইসলামি ও তাদের সমমনা কিছু সংগঠনের নেতৃত্বের একাংশ নতুন নামে আত্মপ্রকাশ করেছে। দেশ ও এই জাতির মহা দুর্যোগকালে মানুষকে প্রতারিত করার উদ্দেশ্য মৌলবাদী সন্ত্রাসী জামায়াতে ইসলামির নেতাদের এ ধরনের তৎপরতার উপর কঠোর নজরদারির পাশাপাশি ধর্মনিরপেক্ষ মানবতার সংগ্রাম অব্যাহত আহ্বান জানাচ্ছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

বিজ্ঞাপন

৪. করোনা মহাসংকট মোকাবেলার উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসচ্ছল কর্মজীবী মানুষের জন্য যে বিশাল প্রণোদনা ঘোষণা করেছেন তা প্রত্যন্ত এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর নিকট পৌঁছাচ্ছে কিনা এবং এই ক্ষেত্রে কোন দুর্নীতি হচ্ছে কিনা তার উপর নজরদারি এবং স্বাস্থ্যসেবা ও ত্রাণ বিতরণের ক্ষেত্রে সব রকম দুর্নীতির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার জন্য আমরা নির্মূল কমিটির সর্বস্তরের নেতা কর্মীদের প্রতি আহ্বান জানাচ্ছি।

৫. বাংলাদেশসহ বিভিন্ন দেশে চলমান লক ডাউন প্রত্যাহারে জন্য বিভিন্ন মহল থেকে সরকার ও প্রশাসনের উপর চাপ দেওয়া হচ্ছে। বিশ্বের সর্বত্র এখন পর্যন্ত এই মহামারির বিস্তার ঘটছে। আমরা মনে করি কোন ভাবে ৩১ মের আগে লক ডাউন প্রত্যাহার করা উচিত হবে না। এই বিষয় জনমত তৈরির ক্ষেত্রে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

৬. করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশে চিকিৎসাকর্মী, গণমাধ্যমকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ যারা অকালে প্রয়াত হয়েছেন তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাবার পাশাপাশি যারা এই রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করছি।

আপনার মন্তব্য

আলোচিত