সিলেটটুডে ডেস্ক

২৯ অক্টোবর, ২০১৫ ২১:৩৩

জিয়ার আদর্শের বিএনপি আর নেই: পদত্যাগের পর সমশের মবিন

পদত্যাগপত্রে অসুস্থতার কথা উল্লেখ্য করলেও জিয়াউর রহমানের আদর্শ থেকে বিএনপি সরে আসাতেই মূলত তিনি বিএনপি ও রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছেন, এক প্রতিক্রিয়ায় এমন ইঙ্গিতই দিলেন সমশের মবিন চৌধুরী।

রাজধানীর বনানীর ওল্ড ডিওএইচএসের বাড়িতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন

“বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। উনি যে চিন্তাধারা ও মূল্যবোধের ভিত্তিতে একটা গঠনমূলক রাজনীতির কথা ভেবেছিলেন; অনেকের মনে প্রশ্ন এবং আমার মনেও প্রশ্ন, বিএনপি সেখানে কতটুকু রয়েছে। আমার মনে হয় না বিএনপি সেখানে আর আছে”

জিয়ার আদর্শে দল না থাকলেও অন্য দলেও আর যাওয়ার আগ্রহ নেই তাঁর সেজন্য রাজনীতিই ছেড়ে দিলেন আমলা থেকে রাজনীতিতে আসা এই নেতা।

এ সম্পর্কে তিনি বলেন -“দল পরিবর্তনে আমি বিশ্বাস করি না।”

বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ-উৎকণ্ঠা জানিয়ে মবিন বলেন, “বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। কতটুকু গণতান্ত্রিকভাবে বাংলাদেশ রয়েছে? জনগণ ‍সুস্থ রাজনীতি চায়। সহিংসতার রাজনীতি চায় না, নিপীড়ন-নিপীড়নের রাজনীতি চায় না।”

“মুক্তিযুদ্ধের চেতনার উপর ভিত্তি করে জাতীয় ঐক্যমত্যের এখন কোনো বিকল্প নেই। আমাদের রাজনীতির আচরণের পরিবর্তন আসা উচিৎ বলে আমি মনে করি,” বলেন মুক্তিযুদ্ধে অঙ্গ হারানো  এই নেতা।

সমশের মবিন জানান, দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া বরাবর লেখা পদত্যাপগত্র বুধবার ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের হাতে দিয়ে এসেছেন তিনি।

“উনি প্রাপ্তি স্বীকার করেছেন। বললেন, ‘ভারাক্রান্ত মনে গ্রহণ করলাম’। আমি তাকে অনুরোধ করেছি, তিনি যেন চিঠিটি চেয়ারপারসনের কাছে পাঠিয়ে দেন।”

উল্লেখ্য, বুধবার অসুস্থতার কারণ দেখিয়ে বিএনপি থেকে পদত্যাগ করে চেয়ারপারসন বরাবর পত্র পাঠান  সমশের মবিন, যা বৃহস্পতিবার সংবাদমাধ্যমে প্রচারিত হয়। একই সাথে রাজনীতিও ছেড়ে দেয়ার ঘোষণা দেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত