সিলেটটুডে ডেস্ক

০২ নভেম্বর, ২০১৫ ১১:২৭

৩ মাস পেছাল টাঙ্গাইল উপনির্বাচন

আবদুল কাদের সিদ্দিকীর মনোনয়নপত্রের বৈধতা নিয়ে দেওয়া রুল আগামী ৩১ জানুয়ারির মধ্যে হাইকোর্টে নিষ্পত্তি করতে হবে; ওই সময় পর্যন্ত স্থগিত থাকবে টাঙ্গাইল-৪ আসনের উপ নির্বাচনের সব কার্যক্রম।

এ বিষয়ে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিতের জন্য নির্বাচন কমিশনের করা আবেদনের নিষ্পত্তি করে দিয়ে সোমবার (২ নভেম্বর) প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।

কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কেন ‘আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না’- তা জানতে চেয়ে গত ২১ অক্টোবর রুল দিয়েছিল হাইকোর্ট।

সেই রুলের নিষ্পত্তির জন্যই আপিল বিভাগ ৩১ জানুয়ারি পর্যন্ত সময় ঠিক করে দিয়েছে বলে কাদের সিদ্দিকীর আইনজীবী এ জে মোহাম্মদ আলী জানান।

উল্লেখ্য, টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসন থেকে দশম সংসদ নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন কাদের সিদ্দিকীর ভাই লতিফ সিদ্দিকী।

গত ১ সেপ্টেম্বর তিনি পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করে ৩ সেপ্টেম্বর গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এরপর নির্বাচন কমিশন এ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে। সে মোতাবেক আগামী ১০ নভেম্বর এ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী হিসেবে কাদের সিদ্দিকী ও তাঁর স্ত্রী নাসরিন সিদ্দিকী মনোনয়নপত্র দাখিল করেন। কিন্তু ঋণখেলাপের অভিযোগে গত ১৩ অক্টোবর (মঙ্গলবার) রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

এরপর গত ১৬ অক্টোবর শুক্রবার এই দুই নেতা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল আবেদন করেন।

১৮ অক্টোবর বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশন কাদের সিদ্দিকীর আপিল খারিজ করে রায় দেন। এ খারিজাদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন কাদের সিদ্দিকী।

পরে বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের অবকাশকালীন বেঞ্চে এ রিটের শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে হাইকোর্ট পরবর্তীতে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত।

হাইকোর্টের আদেশ পক্ষে পেয়ে নিজের দলীয় প্রতীক গামছা মার্কার প্রচার শুরু করেন কাদের সিদ্দিকী।

এরপর ইসির স্থগিতাদেশের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের আদেশে ৩ মাস স্থগিত হলো টাঙ্গাইল-৪ আসনের উপ নির্বাচনের সব কার্যক্রম।

আপনার মন্তব্য

আলোচিত